• ঢাকা
  • শনিবার, ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২৪ ডিসেম্বর, ২০২১
সর্বশেষ আপডেট : ২৪ ডিসেম্বর, ২০২১
Designed by Nagorikit.com

আফজল খান স্মরণে কুমিল্লায় নাগরিক শোক সমাবেশ

কুমিল্লা জার্নাল

রুবেল মজুমদার ।।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যখনই কুমিল্লা আসতেন বা ঢাকা থেকে চট্টগ্রাম যেতেন তখনি তিনি তাঁর সাথে থাকা সফর সঙ্গীদেরকে বলতেন, ”আফজালকে ফোন দাও আফলের বাসায় যাব। সেখানে তিনি রং চা বিস্কুট নাস্তা করে অন্যান্য খাবার গ্রহণ করার পর তিনি তার নির্ধারিত কর্মসূচী পালন করতেন। বঙ্গবন্ধুর সাথে আফজল খানের সাদা কালো ছবিটি অনেক স্মৃতি বহন করে। তিনি মৃত্যুর আগ পর্যন্ত জাতির পিতার হাতে প্রতিষ্ঠিত আওয়ামী লীগকে বুকে লালন করেছেন। তিনি ১৪ দলের সমন্বয়ক, জেলা আওয়ামী লীগের আহবায়ক হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন। তিনি পদের জন্য কখনো লালায়িত ছিলেন না। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর ব্যক্তিগত রাজনৈতিক দুঃসময়ে বেশ কয়েক বার বীর মুক্তিযোদ্ধা বহু শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ এডভোকেট আফজল খানের বাসায় অবস্থান করেছেন।”

শুক্রবার বিকাল সাড়ে ৩ টায় কুমিল্লা জনাকীর্ণ মানুষের উপস্থিতিতে টাউন হলে বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ আফজল খানের স্মরণে নাগরিক শোক সমাবেশ অনুষ্ঠিত হয়। উক্ত নাগরিক শোক সমাবেশে ভার্চুয়ালি বক্তব্য রাখেন, বাংলাদেশ সরকারের মাননীয় আর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল (লোটাস কামাল) এমপি, বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ, বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আমির হোসেন আমু।

অধ্যক্ষ আফজল খান এর স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন কুমিল্লা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক রেলমন্ত্রী চৌদ্দগ্রাম থেকে নির্বাচিত এমপি মোঃ মুজিবুল হক মুজিব, কুমিল্লা বুড়িচং-ব্রাক্ষণপাড়া আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা এডভোকেট হাসেম খান এমপি, ব্রাক্ষণবাড়িয়া সদর আসনের সাংসদ সদস্য মোকতাদীর চৌধুরী, ফেনী জেলার সংসদ সদস্য ও জাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক শিরিন আক্তার, বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ আফজল খান এডভোকেট এর কন্যা মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি নারী আসনের সংসদ সদস্য আঞ্জুম সুলতানা সীমা এমপি, জেলা পরিষদের সাবেক প্রশাসক ও মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ্ব মোঃ ওমর ফারুক, জেলা আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক ও বুড়িচং এর সাবেক চেয়ারম্যান সাজ্জাদ হোসেন স্বপন, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি, কবিরুল ইসলাম শিকদার, সোনার বাংলা কলোজের অধ্যক্ষ সেলিম রেজা সৌরভ, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের সাবেক অধ্যাপক শান্তি রঞ্জন ভৌমিক, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের সাবেক জিএস ও মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি নূর উর রহমান তানিম, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি শাহীনুল ইসলাম শাহীন, সচেতন নাগরিক কমিটির সাবেক সভাপতি ও তরিকত ফেডারেশনের পক্ষে আলহাজ্ব শাহ্ মোহাম্মদ আলমগীর খান, প্রথম আলো কুমিল্লার স্টাফ রিপোর্টার গাজিউল হক সোহাগ, চ্যানেল আইয়ের কুমিল্লা স্টাফ রিপোর্টার মোহাম্মদ আবুল কাশেম হৃদয়, ভিক্টোরিয়া কলেজের সাবেক জিএস শফিকুল ইসলাম শিকদার, বিএমএর প্রতিষ্ঠাতা সভাপতি ডাঃ রেজা আবদুল্লাহ, বিএমএর সাবেক সাধারণ সম্পাদক আতাউর রহমান জসিম,জেলা কৃষকলীগের সাবেক সভাপতি নির্মল পাল, বাংলাদেশ কমিউনিস্ট পার্টির কুমিল্লার সাধারণ সম্পাদক পরেশকর, কুমিল্লা বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক কাজী মোতাহের হোসেন, সাবেক ছাত্রলীগ নেতা কবি ও ছড়াকার জহিরুল হক দুলাল, বিএমএর ডাঃ হেদায়েত উল্লাহ, ন্যাপ চট্টগ্রাম বিভাগের সাধারণ সম্পাদক ফারুক আহমেদ, সাবেক অধ্যক্ষ শফিকুর রহমান, এডভোকেট মাসুদ সালাউদ্দিন, মহিউদ্দিন ফারুকী, জাকির হোসেন, অভিজিত রায় চৌধুরী পার্থ, তরিকুল ইসলাম তরিক, সেলিম মাহমুদ এবং এডভোকেট শহিদুল হক স্বপন প্রমূখ।

উল্লেখ্য, গত ১৬ নভেম্বর ঢাকার একটি প্রাইভেট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বর্নাঢ্য এ রাজনীতিক ৮২ বছর বয়সে ইন্তেকাল করেন।

 

 

 

আরও পড়ুন

  • কুমিল্লা এর আরও খবর