• ঢাকা
  • রবিবার, ২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ৮ ফেব্রুয়ারি, ২০২২
সর্বশেষ আপডেট : ৮ ফেব্রুয়ারি, ২০২২
Designed by Nagorikit.com

ইসি গঠনে যে ৫ জনকে চান ডা. জাফরুল্লাহ

কুমিল্লা জার্নাল

নিজস্ব প্রতিবেদক:

নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনের জন্য পছন্দের পাঁচজনের নাম প্রস্তাব করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী।  

এই পাঁচজন হলেন-সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন, বিচারপতি নাজমুন আরা, সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল ও সাবেক সেনা প্রধান ইকবাল করিম ভূঁইয়া। তাদের মধ্যে সাখাওয়াত হোসেনকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) করার প্রস্তাব দিয়েছেন ডা. জাফরুল্লাহ।

মঙ্গলবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে এসব নাম প্রস্তাব করেন তিনি।

ঐতিহাসিক কাগমারী সম্মেলন দিবস উপলক্ষে এই সভার আয়োজন করা হয়।

ভাসানী অনুসারী পরিষদের আয়োজনে সংগঠনটির সদস্য হাবীবুর রহমান রিজুর পরিচালনায় সভায় জাতীয় পার্টির (কাজী জাফর) সভাপতি মোস্তফা জামাল হায়দার, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, ভাসানী অনুসারী পরিষদের মহাসচিব শেখ রফিকুল ইসলাম বাবলু, গণসংহতি আন্দোলনের সমন্বয়কারী জোনায়েদ সাকি, গণঅধিকার পরিষদের সদস্য সচিব ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নূর, ভাসানী অনুসারী পরিষদের প্রেসিডিয়াম সদস্য ও মুক্তিযোদ্ধা নঈম জাহাঙ্গীর প্রমুখ বক্তব্য রাখেন।

জাফরুল্লাহ চৌধুরী বলেন, সার্চ কমিটির পকেটে কী কাগজ আছে, তারা কি নিজেদের সম্পদের হিসাব দিয়েছে? তাদের উপর মানুষের আস্থা থাকবে কী করে? তাছাড়া নির্বাচন কমিশনারই বা কারা হবে? আজকে যদি প্রকৃত নির্বাচন করতে হয়, গণতন্ত্র ফেরত দিতে হয়, জনগণকে ভোটের অধিকার ফেরত দিতে হয়-তাহলে শক্তিশালী নির্বাচন কমিশন দরকার।

তিনি আরো বলেন, বর্তমান আইনে সেই ব্যবস্থা নেই।এ অবস্থায় অনেক রাজনৈতিক দলেই সার্চ কমিটির কাছে কারো নাম প্রস্তাব করেনি। তবে কয়েকটা নাম আপনারা বিবেচনায় আনতে পারেন। সাখাওয়াত হোসেন আগে নির্বাচন কমিশনার ছিলেন। তাকে প্রধান নির্বাচন কমিশনার করা হলে তিনি পথ-ঘাট চেনেন, তিনি শক্তভাবে কাজগুলো করতে পারবেন।

তার সঙ্গে সাবেক সেনা কর্মকর্তা ইকবাল করিম ভূঁইয়াকে রাখতে পারেন। কারণ তিনি আজিজ নন, সজ্জন ব্যক্তি হিসেবে তার সুনাম আছে। বদিউল আলম মজুমদার ও বিচারপতি নাজমুন আরা, সুলতানা কামালের মতো সত্যিকারের সজ্জন ও সাহসী লোকজনদের কমিশনে আনলে কমিশন কিছুটা বিতর্ক মুক্ত থাকবে।

কুমিল্লা জার্নাল.কম/মুন্না

আরও পড়ুন