• ঢাকা
  • রবিবার, ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারি, ২০২২
সর্বশেষ আপডেট : ২৭ ফেব্রুয়ারি, ২০২২
Designed by Nagorikit.com

কুমিল্লায় যুবদের কোভিড পরিস্থিতিতে গবেষণা বিষয়ক শীর্ষক সম্মেলন

কুমিল্লা জার্নাল

সাইমুম ইসলাম অপি।।

বেসরকারী উন্নয়ন সংস্থা দর্পণ ও গনসাক্ষরতা অভিযানের যৌথ উদ্যোগে যুবদের কোভিড পরিস্থিতিতে কর্মজগতে অংশগ্রহণ, সীমাবদ্ধতা ও সম্ভাবনা খোঁজার ফলিত গবেষণা শীর্ষক এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়৷

রবিবার (২৭ফেব্রুয়ারি)বিকালে দর্পণের অপরাজিতা সম্মেলন কক্ষে কুমিল্লা প্রেস ক্লাবের সাবেক সভাপতি আবুল হাসানাত বাবুল সভাপতিত্বে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

এতে স্বাগত বক্তব্য রাখেন দর্পণের নির্বাহী পরিচালক মোঃ মাহবুব মোর্শেদ। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সাপ্তাহিক সমতটের কাগজের সম্পাদক মোঃ এহতেশামুল আরেফিন, দৈনিক সমকালের জেলা প্রতিনিধি এন. কে রিপন, সমতটের কাগজের সম্পাদক ও প্রকাশক জামাল উদ্দিন দামাল, দীপ্ত টিভির কুমিল্লা প্রতিনিধি শাকিল মোল্লা, স্পাইস টিভির ব্যুরো চীফ খালেদ সাইফুল্লাহ, ডিবিসি নিউজের কুমিল্লা প্রতিনিধি নাসির উদ্দিন চৌধুরী,ডেইলি শিরোনামের প্রতিনিধি মোঃ সালাউদ্দিন সুমন, সময় টিভির কুমিল্লা জেলা প্রতিনিধি বাহার রায়হান, আমাদের সময় ডটকমের কুমিল্লা প্রতিনিধি রুবেল মজুমদার, বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির কুমিল্লা জেলা শাখার সভাপতি নাগমা মোর্শেদ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন দর্পণের সহকারী প্রকল্প পরিচালক নাজনীন আক্তার তপা।

তিনি জানান, প্রতিবছর বাংলাদেশে প্রায় ২১লক্ষ যুব কর্মজগতে প্রবেশের জন্য তৈরী হলেও মাত্র ১৩ লক্ষ যুব কর্মজগতে প্রবেশের সুযোগ পায়। পড়ালেখা শেষ করে কর্মজগতে প্রবেশের জন্য যুবদের প্রস্তুত করতে সরকারী- বেসরকারী পর্যায়ে নানাবিধ উদ্যোগ গ্রহণ করা প্রয়োজন। কোভিড ১৯ সংক্রমনের হার কমার সাথে সাথে মানুষ তার কর্মে ফিরে গেলেও প্রথাগত পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মানুষ তাদের ক্ষতি পুষিয়ে নিতে পারেনি। নতুন করে আরও ৩কোটি অর্থাৎ মোট জনগোষ্ঠীর দশ শতাংশ মানুষ নতুন করে দরিদ্র হয়েছে।
কোভিড পরিস্থিতি বাংলাদেশের সামষ্টিক অর্থনীতিতে কি প্রভাব ফেলেছে এটা নিয়ে ব্যাপক আলোচনা গবেষণা হলেও গ্রামীণ ও দরিদ্র পরিবারগুলিতে এর অভিঘাত নিয়ে একেবারে তৃণমূলে গিয়ে তথ্য উপাত্ত নিয়ে গবেষণা খুব বিশী হয়নি। এই গবেষণায় কুমিল্লা আদর্শ সদর ও সদর দক্ষিণ উপজেলা থেকে মোট ১৭০ জন নারী পুরুষ অংশগ্রহণ করেছেন।

গবেষণার সুনির্দিষ্ট উদ্দেশ্যগুলো হচ্ছে, কোভিড পরিস্থিতিতে এই অঞ্চলের শিক্ষা পরিস্থিতি, সরকার পরিচালিত অনলাইন শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ পর্যবেক্ষণ, কোভিড পরিস্থিতিতে মানুষের খাদ্য গ্রহণ, স্বাস্থ্যসেবা গ্রহণ ও প্রাপ্তি অনুসন্ধান, কোভিড পরিস্থিতিতে উপজেলা পর্যায়ে পিছিয়ে পড়া ও অপ্রাতিষ্ঠানিক খাতের গ্রাম/ মহল্লা/ ইউনিয়ন পর্যায়ে তরুনদের শিক্ষা ও জীবন-জীবিকার চ্যালেঞ্জ ও সম্ভাবনা অনুসন্ধান ও ফলিত গবেষণা থেকে প্রাপ্ত ফলাফল নিয়ে স্থানীয় সরকার এবং উপজেলা/ জেলা শিক্ষা প্রশাসনের সাথে এডভোকেসি করা।
উল্লেখ্য, গণসাক্ষরতা অভিযান এডুকেশন আউটলাউড- এডভোকেসি এন্ড সোস্যাল একাউন্টেবিলিটি (এএসপিবিএই) কর্তৃক পরিচালিত ইয়ুথ-লেড এ্যাকশন রিসার্চ (ইয়ার) এ ২০২১ প্রকল্পের আওতায় যুবদের সম্পৃক্ত করে শিক্ষা, সামাজিক, অর্থনৈতিক ও প্রাকৃতিক বৈচিত্র্য বিবেচনায় বান্দরবান, ফরিদপুর, কুমিল্লা এবং খুলনাসহ মোট ৪টি জেলায় এই ফলিত গবেষণা কার্যক্রমটি পরিচালনা করেছে।

যার মধ্যে কুমিল্লা এবং খুলনা এএসপিবিএই বান্দরবান, ফরিদপুর এডুকেশন আউটলাউড- এডভোকেসি এন্ড সোস্যাল একাউন্টেবিলিটি এর সহায়তায় পরিচালিত হয়েছে।

আরও পড়ুন

  • কুমিল্লা এর আরও খবর