• ঢাকা
  • শনিবার, ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর, ২০২২
সর্বশেষ আপডেট : ২৭ সেপ্টেম্বর, ২০২২
Designed by Nagorikit.com

কুমিল্লা শিক্ষা বোর্ডের নতুন চেয়ারম্যান অধ্যক্ষ জামাল নাছের

কুমিল্লা জার্নাল

গাজী মামুন : লালমাই, কুমিল্লা।

 

কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পেয়েছেন অধ্যক্ষ জামাল নাছের। চলতি বছরের ২২ সেপ্টেম্বর এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।

 

ঠিক ৫৭ বছর আগে অর্থাৎ ১৯৬৫ সালের ১ জানুয়ারি কুমিল্লা লালমাই উপজেলার ভূলইন উত্তর ইউনিয়নের শিকারপুর গ্রামে সম্ভ্রান্ত এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। চাকরির কারণে বর্তমানে সপরিবারে শহরে থাকেন।

 

জামাল নাছের পরিবারের ১১ ভাই-বোনের মধ্যে সবার বড়। বাবা ভাষা সৈনিক ও বীর মুক্তিযোদ্ধা তাজুল ইসলাম শিকারপুরী বাংলাদেশের একজন প্রখ্যাত রাজনীতিবিদ। মা খোরশেদা বেগম একজন গৃহিণী। তাঁর ২য় ছোট ভাই ডা. গুলজার হোসেন মেঘনা উপজেলা পরিবার পরিকল্পনা কেন্দ্রের মেডিকেল অফিসার, ৩য় ভাই এমরান কবির ভূলইন উত্তর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, ৪র্থ ভাই বিল্লাল হোসেন ইউনিয়ন যুবলীগের আহবায়ক, ৫ম ভাই সাইফুল ইসলাম ব্যবসায়ী, ৬ষ্ঠ ভাই ইকরামুল হাসান মহসিন কমিউনিটি ব্যাংকের অফিসার, ৭ম ভাই মুজাহিদুল ইসলাম (জাহিদ) চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের সার্জেন্ট, ৮ম ভাই আলাউদ্দিন আল আজাদ ব্যবসায়ী।

 

জামাল নাছেরের শিক্ষাজীবন গ্রামের প্রাথমিক বিদ্যালয় থেকে শুরু। হাজতখোলা উচ্চ বিদ্যালয় থেকে ১৯৭৯ সালে এসএসসি, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ১৯৮১ সালে এইচএসসি, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইসলামের ইতিহাস বিভাগে ১৯৮৫ সালে স্নাতক (সম্মান) ও ১৯৮৬ সালে স্নাতকোত্তর শেষ করা এই কৃতি ছাত্র ১১ তম বিসিএস এ উত্তীর্ণ হয়ে সাধারণ শিক্ষা ক্যাডারে সুপারিশপ্রাপ্ত হন।

 

শিক্ষকতা’কে পেশা হিসেবে নিয়ে ১৯৯৩ সালের ১ এপ্রিল কিশোরগঞ্জ সরকারি মহিলা কলেজে ইসলামের ইতিহাস বিভাগে প্রভাষক হিসেবে চাকরিজীবন শুরু তাঁর। পরে কুমিল্লা সরকারি মহিলা কলেজ, চট্টগ্রাম স্যার আশুতোষ সরকারি কলেজ, বি-বাড়িয়া সরকারি মহিলা কলেজ, নবাব ফয়জুন্নেছা সরকারি কলেজ, পুনরায় কুমিল্লা সরকারি মহিলা কলেজের সহযোগী অধ্যাপক হিসেবে তাঁকে পদায়ন করা হয়। ২০১৫ সালের ২৯ মার্চ কুমিল্লা শিক্ষা বোর্ডের হিসাব ও নিরীক্ষা বিভাগের উপপরিচালক ও ২০১৬ সালের ২১ জুলাই কলেজ পরিদর্শক পদে তিন বছর দায়িত্ব পালন করেন। পরবর্তীতে ২০১৮ সালের ২৭ মার্চ তাঁকে কুমিল্লা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ হিসেবে পদায়ন করা হলে নিজ কর্মদক্ষতা ও বিচক্ষণতায় ২০১৯ সালে তিনি চট্টগ্রাম বিভাগে সেরা অধ্যক্ষ নির্বাচিত হন। সর্বশেষ বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) তাঁকে কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান হিসেবে পদায়ন করে শিক্ষা মন্ত্রণালয়।

 

এ ব্যাপারে নবনিযুক্ত চেয়ারম্যান জামাল নাছের বলেন, সর্বপ্রথম আমি মহান আল্লাহর নিকট শুকরিয়া আদায় করছি। সেই সাথে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করি। আমি কৃতজ্ঞতা চিত্তে ধন্যবাদ জানাই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি মহোদয়কে আমার উপর আস্থা রেখে গুরুদায়িত্ব প্রদান করায়। কুমিল্লা শিক্ষাবোর্ড আমার পূর্বের কর্মস্থল। সে নিরিখে শিক্ষাঙ্গনে আমার সর্বোচ্চ মেধা ও শ্রম দিয়ে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়ার প্রত্যয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন বাস্তবায়নে কাজ করে যাবো ইনশাআল্লাহ। এক্ষেত্রে সকলের দোয়া ও একান্ত সহযোগিতা কামনা করি।

আরও পড়ুন

  • কুমিল্লা এর আরও খবর