• ঢাকা
  • বুধবার, ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ১৪ এপ্রিল, ২০২২
সর্বশেষ আপডেট : ১৪ এপ্রিল, ২০২২
Designed by Nagorikit.com

গাড়ি থামিয়ে হতভম্ব পুলিশ

কুমিল্লা জার্নাল

নিউজ ডেস্ক||

রাতের বেলায় সড়কে চলছে একটি গাড়ি। কিন্তু তাতে জ্বলছে না হেডলাইট। এ জন্য গাড়িটিকে থামার সংকেত দেয় পুলিশ। তবে সেই সংকেত উপেক্ষা করে চলতে থাকে গাড়িটি। একপর্যায়ে পুলিশ তাড়া করে গাড়িটি থামায়। এরপরই চোখ কপালে ওঠে পুলিশ সদস্যদের। চলন্ত ওই গাড়ির ভেতরে কেউ ছিল না। এমনকি চালকও। কাকে জরিমানা করবে পুলিশ!

 

সেটি ছিল একটি স্বচালিত বা চালকবিহীন গাড়ি। ঘটনাটি যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সান ফ্রান্সিসকো শহরে। পুরো ঘটনা ভিডিও করেছে সান ফ্রান্সিসকো পুলিশ। পরে ওই ভিডিও ফুটেজ সামাজিক যোগাযোগমাধ্যমে ছাড়া হলে তা ব্যাপক সাড়া ফেলেছে।

ওই ভিডিওতে দেখা যায়, পুলিশ সদস্যরা একটি গাড়ি ঘিরে রেখেছেন। কয়েক মিনিট ধরে তাঁরা অপেক্ষা করলেও কেউ গাড়ির দরজা খুলে বেরিয়ে আসেননি। হঠাৎ একজন পুলিশ সদস্য বলে ওঠেন, ‘গাড়ির ভেতরে কেউ নেই তো।’

ক্রুজ পারসোনাল নামের একটি প্রতিষ্ঠানের গাড়ি ছিল সেটি। পরে প্রতিষ্ঠানটি টুইট বার্তায় জানায়, গাড়িটি ছিল চালকবিহীন। পুলিশ সদস্যরা শুরুতে এটা বুঝতে পারেননি। তাঁরা থামার সংকেত দিলেও গাড়িটি তখন থামেনি। নিকটস্থ ফাঁকা জায়গায় গিয়ে থামে সেটি। আর তখনই পুলিশ সদস্যরা গাড়িটি ঘিরে ধরেন।

তবে চলন্ত গাড়িটিতে কেন হেডলাইট জ্বলছিল না, সেই বিষয়ে কিছু জানায়নি প্রতিষ্ঠানটি। স্বচালিত গাড়ির সফটওয়্যার তৈরির মার্কিন এ প্রতিষ্ঠান ২০১৩ সালে প্রতিষ্ঠিত হয়। এদিকে হেডলাইট না জ্বালিয়ে চলার ‘অপরাধে’ পরে পুলিশ কী শাস্তি দিয়েছে, সে বিষয়েও কিছু জানা যায়নি।

জার্নাল/জাহিদ হাসান নাইম

আরও পড়ুন