• ঢাকা
  • রবিবার, ২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ৩ এপ্রিল, ২০২২
সর্বশেষ আপডেট : ৩ এপ্রিল, ২০২২
Designed by Nagorikit.com

দাউদকান্দি পৌরসভায় এই প্রথম চালু হলো ‘স্ট্রীট লাইব্রেরি’ 

কুমিল্লা জার্নাল

এইচএম দিদার, (দাউদকান্দি) কুমিল্লা:

বই মানুষের অকৃত্রিম বন্ধু।বই মানুষকে আলোর পথ দেখায়, মানুষ হতে পথ দেখায় কিন্তু কালের পরিক্রমায় বই যেন হয়ে উঠেছে পরিহার্য বিষয় একটা সময় মানুষ সাংস্কৃতিক অনুষ্ঠানে,বিভিন্ন উৎসব উপলক্ষে একে অপরকে বই উপহার দিতে স্বাচ্ছন্দ বোধ করতেন কেউ কেউ আবার প্রিয়জনের হাত থেকে বই পেয়ে হৃদয়ে আনন্দের বন্যা বইত।

বেশিরভাগ শিক্ষার্থী পাঠ্যবইয়ের বাইরে কোন বই পড়তে চায় না, কি ধর্মীয় লেখকের বই সাংস্কৃতিক লেখকের বই কিংবা উপন্যাস বা কবিতা বর্তমান সময়ের শিক্ষার্থীরা পড়তে পছন্দ করে না। তবে বইবিমুখ হওয়ার কারণ প্রসঙ্গে জানতে চাইলে নাম প্রকাশ না করার শর্তে একজন শিক্ষক জানান, বর্তমান ডিজিটাল যুগের প্ল্যাটফর্মের হারিয়ে যাচ্ছে বইয়ের বাজার আগে মানুষ বই কেনার জন্য বই উপহার দেওয়ার জন্য, পাওয়ার জন্য উদগ্রীব থাকতো কিন্তু আজকালকার শিক্ষার্থীরা বা ছেলেমেয়েরা সাধারণত বই উপহার দেওয়ার প্রথা যেন একেবারেই ভুলে গেছে তিনি মনে করেন বই মানুষের জীবনে একটি অপরিহার্য অংশ তাই এ সমাজকে, তরুণ সমাজকে বই উপহার দেওয়ার প্রথা চালু করার আহ্বান জানান এই প্রজন্মের অভিভাবকদের প্রতি।

এবার বইকে পাঠকমুখী করতে এক ব্যতিক্রমধর্মী উদ্যোগ নিয়েছেন দাউদকান্দি পৌরসভা কিছু তরুণ যুবা তারা পৌরসভার প্রাণকেন্দ্র মডেল থানার বিপরীত পাশে যারীফ আলী শিশু পার্কে অভিনব কায়দায় দৃষ্টিনন্দন স্ট্রীট লাইব্রেরি গড়ে তুলেছেন। এর অন্যতম উদ্যোক্তা সমাজকর্মী তৌফিকুল ইসলাম রুবেল জানান , বর্তমানে লাইব্রেরীটি ছোট পরিসরে করেছে যদি পাঠকের চাহিদা দেখতে পাই বইয়ের সংখ্যা বৃদ্ধি করব এবং লাইব্রেরীর কলেবর আরো বৃদ্ধি করা হবে।

এতে তিনি মনে করেন মানুষ যখন অবসর সময়ে পার্কে বসে অবকাশ যাপন করেন তখন হয়তো বই পড়ে নিজেকে একটু প্রশান্তি দিতে পারেন।

কারণ একটি ভালো বই মানেই একজন ভালো বন্ধু।

এভাবে একটা সময় পাঠকরা আবার বইমুখী হবে বলে মনে করেন সমাজকর্মী তৌফিক রুবেল।

স্ট্রীট লাইব্রেরির উদ্যোক্তাদের মধ্য থেকে উপস্থিত ছিলেন সোহেল মীর,মাহবুব রনি,সাইফুল ইসলাম,উজ্জ্বল মীরসহ আরও অনেকে।

কুমিল্লা জার্নাল.কম/মুন্না

 

আরও পড়ুন

  • কুমিল্লা এর আরও খবর