• ঢাকা
  • রবিবার, ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২৭ মে, ২০২২
সর্বশেষ আপডেট : ২৭ মে, ২০২২
Designed by Nagorikit.com

নতুন প্রজন্মের উচিত নজরুলের আদর্শ ধারণ করা – স্থানীয় সরকার মন্ত্রী

কুমিল্লা জার্নাল

রুবেল মজুমদার।।
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, নজরুল ছোটবেলা থেকে সংগ্রাম করে জীবন গড়েছেন। প্রতিটি দিন তার কেটেছে সংগ্রামের মাধ্যমে। মানুষ মানুষের মাঝে ভেদাভেদ নেই,তাঁর কাব্য ও রচনায় তাহা তিনি ফুটে তুলেছেন। বিভিন্ন অনিয়ম,অসঙ্গতি,অন্যায় এবং উপনিবেশিকতার বিরুদ্ধে লড়াই করেছেন কবি। সামাজিক অসাম্য, শোষণ-বঞ্চনা, ধর্মান্ধতা, বর্ণবাদ এবং নারী পুরুষের বৈষম্যের বিরুদ্ধেও ছিলেন সোচ্চার।
প্রতিটি রাজনীতিক নেতাদের উচিত নজরুলের আদর্শ অনুসরন করা। আর নতুন প্রজন্মের উচিত নজরুলের আদর্শ ধারণ করে সামনে এগিয়ে চলা।আসন্ন কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনকে সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য করতে নির্বাচন কমিশনকে সরকার সবধরনের সহযোগিতা করবেন বলে জানিয়েছেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম।

তাঁর জাগরণী ও উদ্দীপনামূলক সাহিত্য ও সঙ্গীত যুগে যুগে মানুষের মাঝে অনাবিল অনুপ্রেরণা যোগাবে বলে উল্লেখ করেন মন্ত্রী।

কুমিল্লায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩ তম জন্মজয়ন্তীর তিনদিন ব্যাপি সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
কুমিল্লা জেলা প্রশাসক মো. কামরুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্মারক বক্তব্য প্রদান করেন বাংলাদেশের কৃষি উন্নয়ন কপোরেশনের চেয়ারম্যান এ এফ হায়াতুল্লাহ। বিশেষ অতিথি ছিলেন, কুমিল্লা জেলা পুলিশ সুপার ফারুক আহমেদ,বীর মুক্তিযোদ্ধো নাজমুল হাসান পাখি, জেলা পরিষদের প্রশাসক রিয়াল অ্যাডমিরাল আবু তাহের,কুমিলা ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ ড.আবু জাফর খান,বীর মুক্তিযোদ্ধা জহিরুল হক দুলাল ,নজরুল গবেষক অধ্যাপক শ্যাম প্রসাদ ভট্টাচার্য প্রমুখ।
পরে মনোজ্ঞসাংস্কৃতি অনুষ্ঠানের মাধ্যমে নজরুল ইসলামের ১২৩ তম জন্মজয়ন্তীর অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন