• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ১৩ ডিসেম্বর, ২০২১
সর্বশেষ আপডেট : ১৩ ডিসেম্বর, ২০২১
Designed by Nagorikit.com

বিপিএলের ছয় ফ্র্যাঞ্চাইজি চূড়ান্ত

কুমিল্লা জার্নাল

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) অষ্টম আসর মাঠে গড়ানোর কথা আগামী ২০ জানুয়ারি। নতুন আসরের জন্য ফ্র্যাঞ্চাইজি চেয়ে দরপত্র আহ্বান করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সব মিলিয়ে ৮ ফ্র্যাঞ্চাইজি দল পেতে আগ্রহ দেখিয়েছিল। শেষ পর্যন্ত যাছাই-বাছাই শেষে ৬ ফ্র্যাঞ্চাইজি চূড়ান্ত করেছে বিপিএল গভর্নিং কাউন্সিল। এমন তথ্য জানিয়েছে ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকবাজ।

বিসিবি আগেই জানিয়েছিল, এবারে ৩টি পুরনো প্রতিষ্ঠানের সঙ্গে সমসংখ্যক নতুন ব্যবসায়ী প্রতিষ্ঠান যুক্ত হবে। ক্রিকবাজের দেওয়া তথ্য অনুযায়ী ফ্র্যাঞ্চাইজিসহ নতুন তিন প্রতিষ্ঠান হলো- রুপা ও মার্ন গ্রুপ (ঢাকা বিভাগ), প্রগতি গ্রুপ (সিলেট বিভাগ) ও মাইন্ড ট্রি (খুলনা বিভাগ)।

আগের আসর থেকে ফর্চুন গ্রুপ বরিশাল বিভাগ ও আকতার গ্রুপ চট্টগ্রাম বিভাগের ফ্র্যাঞ্চাইজি মালিকানার দায়িত্বে এবারও থাকছে। নতুন করে প্রত্যাবর্তন হচ্ছে লোটাস গ্রুপের কুমিল্লা ভিক্টোরিয়ান্সের, যারা দুইবারের চ্যাম্পিয়ন। তারা অবশ্য গতবার বিপিএলে অংশ নেয়নি।

জানা গেছে, চূড়ান্ত হয়ে যাওয়া এই ফ্র্যাঞ্চাইজিগুলো শুধুমাত্র এক বছরের চুক্তিতে থাকবে। এই কারণে স্বনামধন্য প্রতিষ্ঠানগুলোর ফ্র্যাঞ্চাইজি ঢাকা ডায়নমাইটস (বেক্সিমকো), খুলনা টাইটানস (জেমকন গ্রুপ)ও রংপুর রাইডার্স (বসুন্ধরা) এবারে অংশ নিতে রাজি হয়নি।

চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের ম্যানেজিং ডিরেক্টর কেএম রিফাতুজ্জামান বলেছেন, ‘বিপিএলে আমাদের অংশ নেওয়ার ব্যাপারে বোর্ডের নিশ্চয়তা পেয়েছি। সে কারণেই কথা বলতে এসেছিলাম। বোর্ড বলেছে আমরা চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে প্রতিনিধিত্ব করতে পারবো।’

গতবার চার বিদেশি রাখার অনুমতি মিললেও এবার রাখা যাবে তিনজন। এমন তথ্য জানিয়েছেন রিফাতুজ্জামান।

বিপিএল শুরুর সম্ভাব্য তারিখ ২০ জানুয়ারি হলেও পাকিস্তান সুপার লিগের (পিএসএল) সঙ্গে কিছুটা সাংঘর্ষিক হয়ে যাচ্ছে। পিএসএল শুরু হবে ২৭ জানুয়ারি। তবে বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য শেখ সোহেল বলেছেন, তারা মোটেও বিষয়টি নিয়ে উদ্বিগ্ন নন, ‘আমরা পিএসল শুরু নিয়ে মোটেও উদ্বিগ্ন নই। এই মাসেই প্লেয়ার্স ড্রাফট করতে চাচ্ছি, কিন্তু করোনা পরিস্থিতি আমাদের ভাবাচ্ছে।’

আরও পড়ুন