• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ১০ এপ্রিল, ২০২২
সর্বশেষ আপডেট : ১০ এপ্রিল, ২০২২
Designed by Nagorikit.com

বিলুপ্ত কমিটি দিয়ে চলছে বরুড়া উপজেলা ছাত্রলীগ

কুমিল্লা জার্নাল

নিজস্ব প্রতিবেদক 

ছাত্রলীগকে ‘শুদ্ধ’ সংগঠন হিসেবে দেখতে মাদকের বিরুদ্ধে বরাবরই কঠোর নির্দেশনা ছিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার। কিন্তু মাদক, বিবাহিত ও নানা অভিযোগে অভিযুক্ত ছাত্রলীগ নেতারাই নাকি আশ্রয় ও প্রশ্রয়ে বেপরোয়া হয়ে উঠছেন! 

বরুড়া উপজেলা সরেজমিনে দেখা যায়, ২০১৮ সালের ২৬ জুলাই নাজমুল হোসেন মজুমদারকে আহ্বায়ক, লিপনকে ১ নং যুগ্ম-আহ্বায়ক, ইসমাইল, রিপন, পিন্টু, সাদ্দাম প্রমুখকে যুগ্ম-আহ্বায়ক করে কমিটি স্বাক্ষর করে কুমিল্লা (দঃ) জেলা ছাত্রলীগের সভাপতি আবু তৈয়ব অপি এবং সাধারণ সম্পাদক লোকমান হোসেন রুবেল। জানা যায়, নাজমুল এর আগের একাংশের কমিটির সাধারণ সম্পাদক ছিলেন। আহ্বায়ক কমিটির অন্যান্যদের বিরুদ্ধেও ছাত্রলীগের গঠণতন্ত্র পরিপন্থী তথ্যাদি পাওয়া গেলে ২৯ জুলাই, ২০১৮ তারিখ বাংলাদেশ কেন্দ্রীয় ছাত্রলীগ থেকে অব্যাহতি দেওয়া হয়।

পরবর্তীতে নির্বাচনীয় কার্যক্রম পরিচালনার জন্য  স্থগিতাদেশ সাময়িকভাবে প্রত্যাহার করা হলেও সেই আহ্বায়ক কমিটি দিয়েই খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছিলো বরুড়া উপজেলা ছাত্রলীগ।

গত বছরের ৭ অক্টোবর, কুমিল্লা (দঃ) জেলা ছাত্রলীগ সভাপতি ও সাধারণ সম্পাদকের স্বাক্ষরে বরুড়া উপজেলা ছাত্রলীগকে বিলুপ্ত ঘোষণা করা হয়। জানা যায়, “বরুড়া উপজেলা ছাত্রলীগ কমিটি বিলুপ্ত হওয়ার পর তড়িঘড়ি করে বিভিন্ন ইউনিয়নের প্রায় ৮ টি ইউনিটের কমিটি ঘোষণা করে। যাদের মধ্যে অনেক ইউনিটে সভাপতি এবং সাধারণ সম্পাদক ছাত্রত্বহীন, প্রবাসী। বরুড়া শিলমুড়ী (উঃ) ইউনিয়নের সভাপতি ও সাধারণ সম্পাদক হিসেবে যাদের নাম ঘোষণা করা হয়, তারা দুজনই বর্তমানে প্রবাসী।

বর্তমানে বরুড়া উপজেলা ছাত্রলীগের পদ-প্রত্যাশী অনেকেই কেন্দ্রীয় ছাত্রলীগ, জেলা ছাত্রলীগে দৌড়ঝাপ করছে। তাদের মধ্যে সদ্য বিলুপ্ত কমিটির যুগ্ম-আহ্বায়ক সাদ্দাম হোসেনকে অনেকে এগিয়ে রাখলেও তথ্য-প্রমাণাদি বিশ্লেষণ করে ইতোমধ্যে উনার ছাত্রত্ব নেই এমন কি বয়সও ত্রিশোর্ধ্ব যা ছাত্রলীগের গঠনতন্ত্র পরিপন্থী। সাদ্দাম হোসেন এর বিবাহিত হওয়ার অভিযোগও রয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক ছাত্রলীগকর্মী থেকে জানা যায়, সাদ্দাম হোসেন- বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদ থেকে অব্যাহতি পাওয়া সহ-সভাপতি এবং বর্তমান বাংলাদেশ যুবলীগ কেন্দ্রীয় সংসদের বর্তমান সদস্য রাকিব উদ্দিনের আস্থাভাজন। সাদ্দাম ছাড়াও রাকিব হোসেন রকি বর্তমান বরুড়া শহীদ স্মৃতি সরকারি কলেজ ছাত্রলীগের সভাপতিও বরুড়া উপজেলা ছাত্রলীগের সভাপতি হওয়ার দৌড়ে আছে, জানা যায় তিনি ২০২০সালে কমিটিস্থ থাকা অবস্থায় বরুড়া পৌরসভার তলাগ্রাম গ্রামের মৃত ওহিদ মিয়ার মেয়ে জান্নাতকে বিবাহ করেন একই কলেজে পড়াশোনার কারণে দীর্ঘদিনের প্রেমের সম্পর্কের জেরে তারা বিবাহ বন্ধনে আবদ্ধ হন।

 

বরুড়া উপজেলা ছাত্রলীগের বিভিন্ন ইউনিটের বিগত রাজনৈতিক কর্মকাণ্ড পর্যালোচনা করে জানা যায়, পূর্বের কমিটিগুলোতে বিবাহিত, বয়োবৃদ্ধ, ঠিকাদার, টেন্ডারবাজদের আধিক্য ছিলো। এ বিষয়ে কুমিল্লা (দঃ) জেলা ছাত্রলীগের বর্তমান সভাপতি আবু তৈয়ব অপির কাছে জানতে চাইলে তিনি বলেন “বরুড়া উপজেলা ছাত্রলীগসহ কুমিল্লা (দঃ) জেলার সকল ইউনিটের কমিটিতে কোনো অছাত্র, বিবাহিতদের স্থান দেওয়া হবে না। বাংলাদেশ ছাত্রলীগের গঠনতন্ত্র অনুসরণ করে ত্যাগীদের সর্বোচ্চ মূল্যায়ন করার জন্য কুমিল্লা (দঃ) জেলা ছাত্রলীগ বদ্ধ পরিকর।”

কুমিল্লা জার্নাল.কম/মুন্না

আরও পড়ুন

  • কুমিল্লা এর আরও খবর