• ঢাকা
  • রবিবার, ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ১৩ ডিসেম্বর, ২০২১
সর্বশেষ আপডেট : ১৩ ডিসেম্বর, ২০২১
Designed by Nagorikit.com

ভোট কেন্দ্রে ইভিএম’র ত্রুটি সারাতে কাজ করবেন আইটি শিক্ষকরা

কুমিল্লা জার্নাল

বাহাদুর আলম,ব্রাহ্মণবাড়িয়া : 

 

ভোট কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনের(ইভিএম) কারিগরি ক্রুটি সারাতে কাজ করবেন আইটি শিক্ষকরা। ব্রাহ্মণবাড়িয়ায় এমন ৭৫ জন শিক্ষককে প্রশিক্ষন দেয়া হচ্ছে। জেলা নির্বাচন অফিসের সভা কক্ষে ইভিএম ট্রাবল শ্যুটিং বিষয়ক এই প্রশিক্ষন কর্মশালা শুরু হয়েছে ৯ই ডিসেম্বর থেকে।৩ টি ব্যাচে এই প্রশিক্ষন হচ্ছে। এর উদ্ধোধন করেন জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ জিল্লুর রহমান।

ইতিমধ্যে প্রথম ও দ্বিতীয় ব্যাচের প্রশিক্ষন শেষ হয়েছে। শেষ ব্যাচের প্রশিক্ষন শেষ হবে আজ মঙ্গলবার। যারা প্রশিক্ষন নিয়েছেন তারা সবাই জেলার বিভিন্ন স্কুলের আইটি শিক্ষক। ভোট কেন্দ্রে প্রশিক্ষিত শিক্ষকরা ইভিএম’র কারিগরি ক্রটি নিরসনে সহায়তা করা ছাড়াও ভোট গ্রহন কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন। প্রশিক্ষনে ইভিএম সেটে ব্যবহ্নত সরঞ্জামাদি; কন্ট্রোল ইউনিট,ব্যালট ইউনিট,পোলিং কার্ড,অডিট কার্ড,এসডি কার্ড ও মনিটর সম্পর্কে ধারনা দেয়া ছাড়াও ইভিএম’র বিভিন্ন ইউনিটের সংযোগ স্থাপন হাতে কলমে দেখানো হয়। এছাড়া ট্যাব ব্যবহার করে এ্যাপ এর মাধ্যমে কেন্দ্র থেকে পরিস্থিতি প্রতিবেদন ও ফলাফল প্রেরন শেখানো হয়।

জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ জিল্লুর রহমান জানান, ৩ দিনের নিবীর প্রশিক্ষনে ইভিএম’র ছোটখাট ত্রুটি নিরসনে তারা পারদর্শীতা অর্জন করবেন। তাদের মধ্যে থেকে একটি ইভিএম ভোট কেন্দ্রের জন্যে ১/২ জনকে নিয়োগ দেয়া হবে। কেন্দ্রটিতে তারা টেকনিক্যাল সাপোর্ট দেবেন। এর বাইরে নির্বাচন কমিশন থেকেও ডাটা এন্ট্রি অপারেটর বা টেকনিক্যাল পারসন দেয়া হয়। তারা সংখ্যায় সীমিত হওয়ায় এক্ষেত্রে প্রশিক্ষনের মাধ্যমে পারদর্শী লোক বাড়ানোর উদ্যোগ নেয়া হয়েছে। যারা পরবর্তীতে ইভিএম’র মাধ্যমে যখন ই নির্বাচন হবে সেখানে দায়িত্বে থাকবেন। এছাড়া সহকারী প্রিসাইডিং অফিসার হিসেবেও দায়িত্ব পালন করবেন তারা।

কুমিল্লা জার্নাল.কম

আরও পড়ুন

  • বৃহত্তর কুমিল্লা এর আরও খবর