• ঢাকা
  • শনিবার, ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ৫ সেপ্টেম্বর, ২০২২
সর্বশেষ আপডেট : ৫ সেপ্টেম্বর, ২০২২
Designed by Nagorikit.com

মুরাদনগরে রাইস ট্রান্সপ্লান্টার মেশিনে ধানের চারা রোপণ

কুমিল্লা জার্নাল

স্টাফ রিপোর্টারঃ

কুমিল্লার মুরাদনগরে ‘রাইস ট্রান্সপ্লান্টার’ মেশিনের সাহায্যে স্বয়ংক্রিয় পদ্ধতিতে স্বল্প খরচ ও অল্প সময়ে ধানের চারা রোপণের জন্য কৃষক পর্যায়ে উদ্বুদ্ধকরা হচ্ছে।
সোমবার দুপুরে তারই অংশ হিসেবে নবীপুর বøকে উপজেলা কৃষি অফিসের উদ্যোগে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সমম্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় ‘রাইস ট্রান্সপ্লান্টার’ মেশিনের সাহায্যে কৃষক নজরুল ইসলামের জমিতে আমন ধানের চারা রোপণ করা হয়।
‘রাইস ট্রান্সপ্লান্টার’ মেশিন ব্যবহারে কৃষকদের উদ্বুদ্ধ করার জন্য উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মাইনু উদ্দিন আহমেদ এ কর্মসূচির উদ্বোধন করেন।
কৃষিবিদ মাইনু উদ্দিন আহমেদ বলেন, ‘রাইস ট্রান্সপ্লান্টার’ মেশিনের সাহায্যে জমি চাষ করলে কৃষকদের খরচ আগের তুলনায় অর্ধেকের চেয়েও কম হয়। যার ফলে ধান উৎপাদন শেষে সকল খরচ মিটিয়ে কৃষকদের লাভের পরিমান বৃদ্ধি পাচ্ছে। এ বøকে প্রায় ৩০ বিঘা জমিতে ‘রাইস ট্রান্সপ্লান্টার’ মেশিনের সাহায্যে ধানের চারা রোপন করা হবে।
এ সময় উপস্থিত ছিলেন, মুরাদনগর উপজেলা কৃষি সম্প্রসারন অফিসার কৃষিবিদ মোঃ নুর আলম, সহকারি কৃষি সম্প্রসারন অফিসার মোঃ আলা উদ্দিন, উপ সহকারি কৃষি কর্মকর্তা মোঃ মোশারফ হোসেন সরকার, মোঃ খলিলুর রহমান, মোঃ সুফি আহম্দে প্রমুখ।
কৃষি অফিস সূত্রে জানা যায়, ‘রাইস ট্রান্সপ্লান্টার মেশিনে ১শ টাকার তেল খরচে ২ কানি (৬০ শতাংশ) জমিতে ধানের চারা রোপণ করা যায়। ১ কানি (৩০ শতাংশ) জমিতে ১৮ থেকে ২০ মণ ধান উৎপাদিত হয়। এই পদ্ধতিতে ধানের বীজতলা তৈরি করতেও কোন জমির প্রয়োজন হয় না। ছোট ছোট প্লাস্টিক বা ধাতব ট্রেতে খুব সহজেই বীজতলা তৈরি করা যায়। ১২ থেকে ১৫ দিন বয়সি ধানের চারা রাইস ট্রান্সপ্লান্টার মেশিনে তুলে জমিতে রোপণ করা যায়।

আরও পড়ুন

  • লিড এর আরও খবর