• ঢাকা
  • রবিবার, ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ৩০ জুন, ২০২৪
সর্বশেষ আপডেট : ৩০ জুন, ২০২৪
Designed by Nagorikit.com

যুদ্ধের হুঁশিয়ারি ইরানের, নাগরিকদের লেবানন ছাড়তে বলল সৌদি

কুমিল্লা জার্নাল

লেবাননে সামরিক অভিযান চালালে ইসরায়েলের সঙ্গে একটি ধ্বংসাত্মক যুদ্ধ হবে বলে হুঁশিয়ারি দিয়েছে ইরান। শুক্রবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে ইরানের জাতিসংঘ মিশনের পক্ষ থেকে এই হুঁশিয়ারি দেওয়া হয়। আর এর প্রতিক্রিয়া হিসেবে নিজেদের নাগরিকদের লেবানন ত্যাগ করার তাগিদ দিয়েছে সৌদি আরব।

 

সংবাদমাধ্যম আরব নিউজ বলছে, শনিবার এমন নির্দেশনাই দিয়েছে লেবাননে অবস্থিত সৌদি দূতাবাস। তারা বলছে, লেবাননের দক্ষিণাঞ্চলে সাম্প্রতিক ঘটনাপ্রবাহ পর্যবেক্ষণ করছে তারা। এসব দেখেই নাগরিকদের তাৎক্ষণিক লেবানন ত্যাগ করার তাগিদ দেওয়া হয়েছে।

 

এ ছাড়া সৌদি নাগরিকদের লেবানন না যাওয়ার পরামর্শও দেওয়া হয়েছে। কোনো জরুরি সংকট দেখা দিলে দূতাবাসের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়।

 

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। জবাবে গাজায় অব্যাহত বিধ্বংসী হামলা চালাচ্ছে ইসরায়েল। এর পর থেকেই মূলত লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ ও ইসরায়েলের মধ্যে উত্তেজনা বাড়তে শুরু করে।

 

সীমান্তে দুই পক্ষের মধ্যে নিয়মিত ছোট ছোট সংঘর্ষের ঘটনা ঘটছে। সম্প্রতি ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে এ উত্তেজনা আরও বেড়ে যাওয়ায় সর্বাত্মক যুদ্ধের শঙ্কা তৈরি হয়েছে।

 

এদিকে গাজা যুদ্ধের শুরু থেকে হামাসকে সমর্থন দিয়ে আসছে ইরান। গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি কনস্যুলেটে বিমান হামলায় ইরানের সামরিক বাহিনীর দুই ব্রিগেডিয়ারসহ ১৩ কর্মকর্তা নিহত হন।

 

এই হামলার জন্য ইসরায়েলকে দায়ী করে এর প্রতিশোধ নেওয়ার প্রত্যয় জানিয়েছিল ইরান। পরে শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র দিয়ে ইসরায়েলে হামলা চালায় ইরান। এর জেরে ইসরায়েল পরে ইরানে পাল্টা হামলা চালায়।

সূত্রঃ ইনডিপেনডেন্ট

আরও পড়ুন