• ঢাকা
  • রবিবার, ২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ৭ মে, ২০২২
সর্বশেষ আপডেট : ৭ মে, ২০২২
Designed by Nagorikit.com

রাষ্ট্রীয় সফরে যুক্তরাষ্ট্র যাচ্ছেন লালমাইয়ের এম.সাজ্জাদ এফসিএ

কুমিল্লা জার্নাল

গাজী মামুন : লালমাই, কুমিল্লা।

 

সরকারের আইসিটি বিভাগ ও বাংলাদেশ ব্যাংকের ১২ সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে আগামী ১২ মে ২০২২ইং ১০ দিনের (ভ্রমন সময় বাদে) সরকারী সফরে যুক্তরাষ্ট্র যাচ্ছেন কুমিল্লার লালমাই উপজেলার বাগমারা দক্ষিণ ইউনিয়নের উত্তর দৌলতপুর গ্রামের কৃতি সন্তান সাবেক অধ্যক্ষ মরহুম তাজুল ইসলাম বিএ ( অনার্স) এমএ ও সাবেক প্রধান শিক্ষিকা মমতাজ বেগম মজুমদারের একমাত্র পুত্র বিশিষ্ট ব্যক্তিত্ব, দেশসেরা চাটার্ড একাউন্ট্যান্ট ও কর্পোরেট আইনজীবি মোঃ মোস্তফা সাজ্জাদ হাসান এফসিএ, সিপিএ।

 

তিনি অডিট প্রতিষ্ঠান সাজ্জাদ এন্ড কোং চাটার্ড একাউন্ট্যান্টস এর সিইও ও ম্যানেজিং পার্টনার হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের সিনিয়র পরামর্শক হিসেবে কাজ করছেন। আইসিটি বিভাগ এবং বাংলাদেশ ব্যাংক যৌথভাবে দেশে ইন্টার অপেরেটেবল ডিজিটাল ট্রানজেকশন সল্যুশন (আইডিটিপি) বাস্তবায়নের জন্য কাজ করছে। এই সিস্টেমস-এর প্রথম ধাপের কাজ শেষ পর্যায়ে আছে।মাননীয় প্রধানমন্ত্রী এই বিশেষ গুরুত্বপূর্ণ সল্যুশনটির নাম দিয়েছেন “বিনিময়”। শীঘ্রই বিনিময়-এর উদ্ভোধনের তারিখ নির্ধারণের জন্য সরকারের নিকট উপস্হাপন করা হবে। বিনিময়-এর মাধ্যমে দেশের সকল ব্যাংক,মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস,মার্চেন্টস,জনগন সংযুক্ত হয়ে ইন্টার অপেরেবল ডিজিটাল লেনদেনের করতে পারবে, প্রতিষ্ঠিত হবে ক্যাশলেস সোসাইটি অর্থাৎ কাগজে টাকার ব্যবহার তেমনটা থাকবে না। এতে করে অবৈধ অর্থের লেনদেন,ঘুষ,অর্থ পাচার ও জঙ্গি অর্থায়ন রোধ হবে। যেকোন ব্যক্তি ও প্রতিষ্ঠানের যাবতীয় লেনদেনের তথ্য পাওয়া যাবে মূহুর্তেই। সহজ হবে অডিট ও তদন্ত প্রক্রিয়া। এই লেনদেন ব্যবস্থাটির অধিকতর প্রযুক্তিগত আধুনিকায়ন ও আরো বেশী ব্যবহারবান্ধব করার জন্য এই দলটি যুক্তরাষ্ট্রে অবস্থিত মাইক্রোসফট,গুগল,ফেসবুক সহ বিশ্বখ্যাত কিছু প্রযুক্তি প্রতিষ্ঠানের সাথে সভা করবেন।

 

আইসিটি বিভাগ হতে গত ২ মার্চ ২০২২ তারিখে এই ভ্রমন সংক্রান্ত একটি আদেশ জারী হয়। এই সফরে অন্যান্যদের সঙ্গে থাকবেন তথ্য যোগাযোগ ও প্রযুক্তি বিভাগের উপসচিব মোহাম্মদ মনির হোসাইন, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. খুরশিদ আলম, মহাব্যবস্থাপক মো. মেজবাউল হক সহ অন্যান্যরা।

আরও পড়ুন

  • কুমিল্লা এর আরও খবর