• ঢাকা
  • শনিবার, ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ৮ এপ্রিল, ২০২২
সর্বশেষ আপডেট : ৮ এপ্রিল, ২০২২
Designed by Nagorikit.com

রোগ প্রতিরোধক্ষমতা কমে যাওয়ার লক্ষণসমূহ

কুমিল্লা জার্নাল

নিউজডেস্ক||

রোগের মাত্রা নির্ভর করে আমাদের শরীরের রোগ প্রতিরোধক্ষমতার ওপর। যেকোনো রোগ বা অসুখ প্রতিরোধ করতে শরীরে রোগ প্রতিরোধক্ষমতা বা ইমিউনিটি পাওয়ার বেশি থাকা জরুরি। করোনাকালে আমরা বিষয়গুলো সম্পর্কে অনেক বেশি পরিচিত হয়েছি।

বিশেষজ্ঞরা বিভিন্ন সময় পরামর্শ দিয়েছেন, করোনাকে ঠেকাতে টিকাকরণ ছাড়া একমাত্র ভরসা শরীরের রোগ প্রতিরোধক্ষমতা। এ সময় আমাদের খাদ্যতালিকায় এমন খাবার রাখা প্রয়োজন, যা রোগ প্রতিরোধক্ষমতা বৃদ্ধি করবে। কিন্তু কোন কোন লক্ষণ দেখে বুঝবেন আপনার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গিয়েছে? সে সম্পর্কে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

যেসব লক্ষণ দেখে বুঝবেন শরীরে রোগ প্রতিরোধক্ষমতা কমে গিয়েছে

১. সুস্থ শরীর ও শান্ত মন সুস্থতার লক্ষণ। শরীর সুস্থ না থাকলে তার প্রভাব পড়ে মস্তিষ্কেও। যদি কোনো ব্যক্তির মেজাজ সারাক্ষণ খিটখিটে হয়ে থাকে, তাহলে বুঝতে হবে তার শরীরে রোগ প্রতিরোধক্ষমতা কম এবং সেই ব্যক্তি কোনো না কোনো জটিল রোগে আক্রান্ত। অনেকেই খিটখিটে মেজাজের লক্ষণ সাধারণ মনে করে এড়িয়ে চলেন। আসলে এই লক্ষণ অত্যন্ত গুরুতর।

২. সারাক্ষণ ঝিমিয়ে থাকা রোগ প্রতিরোধক্ষমতা কম থাকার অন্যতম লক্ষণ। শরীরে যদি জীবাণু প্রতিরোধক ক্ষমতা কম থাকে, তাহলে এনার্জিও কম থাকে, যা প্রভাব পড়ে শরীরের সঙ্গে মস্তিষ্কেও। তাই যদি সারাক্ষণ এনার্জি কম অনুভব করেন, তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

৩. ক্ষতস্থান যদি সেরে উঠতে দেরি হয়, তাহলে তা রোগ প্রতিরোধক্ষমতা কম থাকার লক্ষণ। বহু ক্ষেত্রেই ডায়াবেটিস রোগে আক্রান্ত রোগীদের ক্ষতস্থান সেরে উঠতে সময় লাগে। এ ছাড়াও রোগ প্রতিরোধক্ষমতা যদি কমে যায়, তাহলেও এমন লক্ষণ দেখা দেয়।

৪. সারাক্ষণ সর্দি-কাশি, ঠান্ডা লাগার সমস্যা যদি লেগেই থাকে, তাহলে তা-ও চিন্তার বিষয়। এ ক্ষেত্রেও শরীরে রোগ প্রতিরোধক্ষমতা কম হিসেবে বিবেচিত হয়।

তথ্যসূত্র: এবিপি

আরও পড়ুন