• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ১৯ ডিসেম্বর, ২০২১
সর্বশেষ আপডেট : ১৯ ডিসেম্বর, ২০২১
Designed by Nagorikit.com

শ্রীলঙ্কাকে এক ডজন গোল দিয়ে ফাইনালে বাংলাদেশ

কুমিল্লা জার্নাল

স্পোর্টস ডেস্ক

শ্রীলঙ্কাকে উড়িয়ে সাফ অনুর্ধ্ব ১৯ চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছে বাংলাদেশ নারী দল। লঙ্কানদের বিপক্ষে ১২-০ গোলের জয় পেয়েছে বাংলাদেশ। বয়সভিত্তিক দলে এটাই বাংলাদেশের সর্বোচ্চ ব্যবধানে জয়। সাফের শিরোপা জয়ে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত।

শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচের শুরু থেকেই একের এক পর আক্রমণ সাজাতে থাকে বাংলাদেশ। ম্যাচের প্রথম ১০ মিনিটের মধ্যেই তিন গোলে এগিয়ে যায় বাংলাদেশের মেয়েরা। ম্যাচের ৪০তম মিনিটে আরেকটি গোল করে বাংলাদেশ। প্রথমার্ধে ৪-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় তারা।

২০১৮ সালে প্রথমবার আয়োজিত এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। সেবার অবশ্য টুর্নামেন্টটি ছিল অনূর্ধ্ব-১৮ বয়সীদের নিয়ে। এবার বয়সের মানদণ্ড এক বাড়ানো হয়েছে।

২০১৮ সালে ভুটানে হওয়া আসরটিতে পাকিস্তানকে ১৭-০ গোলে হারিয়েছিল বাংলাদেশ। টুর্নামেন্টের ইতিহাসে সেটিই কোনো দলের সবচেয়ে বড় ব্যবধানে জয়। আর বাংলাদেশের এদিনের জয়টি এবারের আসরে সবচেয়ে বড় ব্যবধানে জয়।

এদিন প্রথমার্ধে ৪-০ গোলে এগিয়ে থাকা বাংলাদেশ দ্বিতীয়ার্ধে আরো ৮ গোল করে। হ্যাটট্রিক করেছেন আফিদা খন্দকার প্রান্তি ও সাহেদা আক্তার রিপা। জোড়া গোল করেন ঋতুপর্ণা চাকমা, আনুচিং মোগিনী। বাকি দুই গোলদাতা আঁখি খাতুন ও উন্নতি খাতুন।

রাউন্ড রবিন লিগ পদ্ধতির পাঁচ দলের এই আসরে স্বাগতিক বাংলাদেশের শুরুটা ছিল হতাশার। নেপালের সঙ্গে গোলশূন্য ড্র করে মেয়েরা। তবে পরের ম্যাচে ভুটানকে উড়িয়ে দেয় ৬-০ গোলে। এরপর ভারতকে হারায় ১-০ গোলে।

চার ম্যাচে ৩ জয় ও ১ ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে ফাইনালে বাংলাদেশ। যে মঞ্চে তাদের সঙ্গী ভারত। সমান ম্যাচে ৩ জয়ে ৯ পয়েন্ট নিয়ে ফাইনালে পা রেখেছে দেশটি। বুধবার শিরোপা নির্ধারণী লড়াইয়ে মুখোমুখি হবে বাংলাদেশ ও ভারত।

আরও পড়ুন