• ঢাকা
  • রবিবার, ২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ৭ মার্চ, ২০২২
সর্বশেষ আপডেট : ৭ মার্চ, ২০২২
Designed by Nagorikit.com

কুবিতে ৭ মার্চ দিবস পালিত

কুমিল্লা জার্নাল

কুবি প্রতিনিধি।
“বিশ্বপ্রামাণ্য ঐতিহ্য” জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ঐতিহাসিক ৭ই মার্চ দিবসটি আড়ম্বরপূর্ণ করে পালন করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় ।

সোমবার সকাল ১১ টায় র‌্যালির মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। র‌্যালিটি প্রশাসন ভবনের সম্মুখ থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয় পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে ক্যাম্পাসস্থ বঙ্গবন্ধুর ভাস্কর্যের সামনে এসে শেষ হয়। এরপর বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন উপাচার্য প্রফেসর ড. এ এফ এম আবদুল মঈন।

পুষ্পস্তবক অর্পণ শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতির পাদদেশে এক সংক্ষিপ্ত আলোচনায় উপাচার্য প্রফেসর ড. এ এফ এম আবদুল মঈন বলেন, আজকের এ দিনটি বাংলাদেশ এবং বাঙালিদের জন্য অত্যান্ত গুরুত্বপূর্ণ একটি দিন। বঙ্গবন্ধুর এ ভাষণটি একটা ঐতিহাসিক দলিল। ১৯৭১ সালে ৭ই মার্চ বঙ্গবন্ধুর ভাষণ রেডিওতে শুনতে পাচ্ছিলাম। পাকিস্তানী শোষক গোষ্ঠী আমাদেরকে যেভাবে শোষন করছিল ঐ সময়ে বঙ্গবন্ধু বলেছিল, আমাদেরকে দাবায়ে রাখতে পারবানা। সেই ৭ই মার্চের ভাষণ আমাদের গাইডলাইন হিসেবে কাজ করেছে। তিনি আরও বলেন, বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে সীমিত সম্পদ কাজে লাগিয়ে বাংলাদেশের অর্থনৈতিক সমৃদ্ধি লাভ করছে। প্রত্যেকটা জিনিস তিনি চমৎকারভাবে উপস্থাপন করেছেন এবং সফল হয়েছেন। তাঁর বিরুদ্ধে অনেক ষড়যন্ত্র হয়েছে। এতো ষড়যন্ত্রের পরেও তিনি বলেছেন, কেউ আমাদের থামায়ে রাখতে পারবা না।

ঐতিহাসিক ৭ মার্চের কর্মসূচীতে অংশগ্রহণ করার জন্য কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ড. দুলাল চন্দ্র নন্দী সকলকে ধন্যবাদ জ্ঞাপন করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

 

আরও পড়ুন

  • ক্যাম্পাস এর আরও খবর