• ঢাকা
  • শনিবার, ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২৫ অক্টোবর, ২০২২
সর্বশেষ আপডেট : ২৫ অক্টোবর, ২০২২
Designed by Nagorikit.com

ঘূর্ণিঝড় সিত্রাং কেড়ে নিল ১৮ জনের প্রাণ

কুমিল্লা জার্নাল

বাংলাদেশে আঘাত হানার পর শক্তি হারিয়ে দুর্বল হয়েছে ঘূর্ণিঝড় সিত্রাং। আবহাওয়া অধিদফতর বলছে, বৃষ্টি ঝড়িয়ে দুর্বল হয়ে সিত্রাং এখন স্থল নিম্নচাপে রূপ নিয়েছে। সোমবার (২৪ অক্টোবর) মধ্যরাতে ভোলার নিকট দিয়ে বরিশাল-চট্টগ্রাম উপকূল অতিক্রম করে ঘূর্ণিঝড়টি। সিত্রাংয়ের প্রভাবে উপকূলীয় জেলাগুলোতে ঝোড়ো বাতাস ও ভারী বৃষ্টি হয়েছে। ঝোড়ো বাতাস ও বৃষ্টিতে দুর্ঘটনার শিকার হয়ে দেশের বিভিন্ন অঞ্চলে বেশ কয়েকজনের প্রাণহানি হয়েছে।

মঙ্গলবার বিকেল সাড়ে তিনটা পর্যন্ত সিটি নিউজ ঢাকার জেলা প্রতিনিধিদের পাঠানো তথ্যে ১১ জেলায় অন্তত ১৮ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। এই সংখ্যা আরও বাড়তে পারে।

কুমিল্লায় একই পরিবারের তিনজনের মৃত্যু

কুমিল্লার নাঙ্গলকোটে একটি ঘরের ওপর গাছ ভেঙে পড়ে একই পরিবারের তিনজন নিহত হয়েছেন। নিহতরা হলেন, নিজাম উদ্দিন, তার স্ত্রী ও কন্যাশিশু নুসরাত।

পুলিশ জানায়, সোমবার রাতে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে ঝোড়ো হাওয়ায় একটি গাছ নিজামের ঘরের ওপর পড়ে। এতে ঘটনাস্থলেই নেজাম ও তার স্ত্রী নিহত হন।

পরে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে শিশু নুসরাতকে নাঙ্গলকোট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

বরগুনায় প্রাণ গেল শতবর্ষী নারীর

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে ঝোড়ো হাওয়ায় বরগুনায় ঘরের ওপর গাছ পড়ে এক বৃদ্ধা নিহত হয়েছেন। সোমবার রাত ৮টার দিকে এই ঘটনা ঘটে।

নিহত নারীর নাম আমেনা খাতুন। তার বয়স ১১৫ বছর। তিনি বরগুনা সদর উপজেলার সোনাখালি গ্রামের বাসিন্দা। তার পরিবারকে আর্থিক সহায়তার আশ্বাস দিয়েছে জেলা প্রশাসন।

শরীয়তপুরে বৃদ্ধার মৃত্যু

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে ঝোড়ো হাওয়ায় বসতঘরের ওপর গাছ পড়ে শরীয়তপুরের জাজিরায় সাফিয়া খাতুন (৬৫) নামে এক নারী মারা গেছেন। সোমবার সন্ধ্যার দিকে এ ঘটনা ঘটে। বিষয়টি নিশ্চিত করেছেন উপজেলা নির্বাহী অফিসার মো. কামরুল হাসান সোহেল।

নড়াইলে গাছের ডাল পড়ে গৃহপরিচারিকার মৃত্যু

নড়াইলের লোহাগড়ায় ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে ভারী বর্ষণ ও ঝোড়ো বাতাসে গাছের ডাল ভেঙে পড়ে  মর্জিনা বেগম (৪০) নামে এক গৃহপরিচারিকার মৃত্যু হয়েছে। সোমবার দুপুরে উপজেলা পরিষদ চত্বরের পল্লী সঞ্চয় ব্যাংকের অদূরে এ ঘটনা ঘটে। জেলা প্রশাসনের পক্ষ থেকে তার সন্তানকে সহায়তার আশ্বাস দেওয়া হয়েছে।

সিরাজগঞ্জে প্রাণ গেল মা-ছেলের

সদর উপজেলার সয়দাবাদ ইউনিয়নের পূর্বমোহন ও শিল্পপার্কের মাঝখানে যমুনা নদীর ক্যানেলে ঝড়-বৃষ্টির কবলে পড়ে নৌকাডুবিতে মা-ছেলে মারা গেছেন। সোমবার (২৪ অক্টোবর) রাত ৯টার দিকে এ ঘটনা ঘটে। মৃতরা হলেন- সিরাজগঞ্জ সদর উপজেলার সয়দাবাদ ইউনিয়নের পূর্বমোহন গ্রামের খোকনের স্ত্রী আয়েশা খাতুন (২৮) ও তার ছেলে আরাফাত হোসেন (০২)।

ভোলায় গাছ ও ঘরচাপায় ৩ জনের মৃত্যু

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে ভোলায় গাছ ও ঘরচাপায় তিনজনের মৃত্যু হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে ঘরবাড়ি, ফসলি জমি ও পুকুরের মাছ।

জানা গেছে, ভোলা সদর উপজেলার ধনিয়ায় গাছচাপায় মফিজুল ইসলাম নামে এক যুবক এবং দৌলতখানে ঘরচাপায় খাদিজা বেগম নামে এক বৃদ্ধা ও চরফ্যাশনে মোটরসাইকেলে করে বাড়ি ফেরার পথে গাছচাপায় মনির খন্দকার নামে একজন মারা গেছে। এছাড়া অনেক জায়গায় গাছ উপড়ে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। এখনো বেশির ভাগ এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে।

ভোলার ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন ও চরফ্যাশন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুরাদ হোসেন এসব তথ্য নিশ্চিত করেছেন।

গোপালগঞ্জে গাছচাপায় দুই নারীর মৃত্যু

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে গাছচাপায় দুই নারীর মৃত্যু হয়েছে। সোমবার (২৪ অক্টোবর) রাতে উপজেলার পাঁচকাহনিয়া ও বাঁশবাড়িয়ার চরপাড়া গ্রামে এ পৃথক ঘটনা ঘটে। এ ছাড়া জেলার বিভিন্ন স্থানে অসংখ্য গাছপালা ও বেশ কিছু কাচাঘরবাড়ি বিধ্বস্থ হওয়ার খবর পাওয়া গেছে।

নিহতরা হলেন, পাঁচকাহনিয়া গ্রামের রেজাউল খার স্ত্রী সারমিন বেগম (২৫) ও বাঁশবাড়িয়ার চরপাড়া গ্রামের হান্নান তালুকদারের স্ত্রী রোমেছা বেগম (৫৮)।

টুঙ্গিপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মুহাম্মদ আবুল মনসুর ঘটনার সত্যতার স্বীকার করে জানান, ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে রাত সাড়ে ৯টার দিকে টুঙ্গিপাড়া উপজেলার পাঁচকাহনিয়া গ্রামে রেজাউল খার বাড়ির পাশে থাকা খেজুর গাছ তার বসত ঘরে উপড়ে পড়ে। এতে ঘরে থাকা তার স্ত্রী সারমিন বেগম গাছচাপা পড়ে ঘটনাস্থলে নিহত হন।

অপরদিকে, রাত সোয়া ৮টার দিকে একই উপজেলার বাঁশবাড়িয়ার চরপাড়া গ্রামের হান্নান তালুকদারের ঘরের ওপর চম্বল গাছ উপড়ে পড়ে গাছচাপা পড়ে তার স্ত্রীর মৃত্যু হয়।

ঘরের ওপর গাছ পড়ে শিশুর মৃত্যু, মা আহত

সিত্রাংয়ের প্রভাবে ঝোড়ো হাওয়ায় নোয়াখালীর সুবর্ণচরে ঘরের ওপর গাছ পড়ে সানজিদ আফ্রিদি আদি নামে এক শিশুর (১) মৃত্যু হয়েছে।

সোমবার (২৪ অক্টোবর) রাতে উপজেলার পূর্ব চরবাটা গ্রামে এ ঘটনা ঘটে। এসময় শিশুটির মা সানজিদা খানম গুরুতর আহত হলে তাকে হাসপাতালে নেওয়া হয়। আফ্রিদি পূর্ব চরবাটা ইউনিয়নের পূর্ব চরবাটা গ্রামের মো. আবদুল্লার ছেলে।

ব্রাহ্মণবাড়িয়ায় গাছচাপায় প্রাণ গেল যুবকের

ব্রাহ্মণবাড়িয়ার কসবায় ঝড়ের সময় ঘরের ওপর গাছ পড়ে জয়নাল আবেদীন ভূইয়া (২৬) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। সোমবার (২৪ অক্টোবর) দিবাগত রাত ১২টায় উপজেলার গোপীনাথপুর ইউনিয়নের ধ্বজনগর গ্রামে এ ঘটনা ঘটে।

জয়নাল ওই গ্রামের মৃত সিরাজ মিয়ার ছেলে। এ ঘটনায় জয়নালের স্ত্রী নিপা আক্তার আহত হয়েছেন। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

কসবা উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদ উল আলম বলেন, ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে গতকাল সারা দিন বৃষ্টি হয়েছে। রাতে বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়া শুরু হয়। এ সময় জয়নালের ঘরের ওপর একটি গাছ পড়ে। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। এ ঘটনায় তার স্ত্রী আহত হয়।

মুন্সিগঞ্জে গাছচাপায় প্রাণ গেল মা-মেয়ের

মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার কনকসার গ্রামে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের তাণ্ডবে গাছ ভেঙে পড়লে বসতঘরের নীচে চাঁপা পড়ে মা ও মেয়ের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে বাবা ও ছেলে। সোমবার রাত সাড়ে ১০টার দিকে এ ঘটনা ঘটে। পরে মঙ্গলবার সকালে তাদের উদ্ধার করেন স্থানীয়রা।

নিহতরা হলেন, লৌহজং উপজেলার কনকসার গ্রামের আব্দুল রাজ্জাকের স্ত্রী আসমা বেগম আশু (২৮) ও মেয়ে সুরাইয়া (৩)।

লৌহজং থানার ওসি আব্দুল্লাহ আল তায়েবীর বলেন, সোমবার রাতে বসতঘরের উপর গাছ ভেঙে পড়ে। এতে ঘর বিধ্বস্ত হয়ে নীচে চাঁপা পড়ে হতাহতের ঘটনা ঘটে।

সুবর্ণচরে গাছের চাপায় শিশুর মৃত্যু

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে নোয়াখালীর সুবর্ণচরে গাছের চাপায় এক শিশু মারা গেছে। এ ঘটনায় আহত হয়েছেন শিশুটির মা আমেনা বেগম (২৫)

নিহত শিশুর নাম স্নেহা (১)। সে ওই উপজেলার পূর্ব চরবাটা গ্রামের হাবিবিয়া গ্রামের  এডভোকেট আবদুল্লার মেয়ে। সোমবার (২৪ অক্টোবর) দিবাগত রাত ৩টার দিকে উপজেলার পূর্ব চরবাটা গ্রামের হাবিবিয়া গ্রামে এ ঘটনা ঘটে।

বিষয়টি নিশ্চিত করেন চরজব্বর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দেব প্রিয় দাশ। তিনি বলেন, এ ঘটনায় নিহত শিশুর মা আমেনা বেগম (২৫) আহত হয়েছেন। তাকে স্থানীয়ভাবে চিকিৎসা দেয়া হচ্ছে।

এদিকে মঙ্গলবার ১০টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে চট্টগ্রাম, খুলনা, ঢাকা, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক স্থানে ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

ঘূর্ণিঝড়টি দুর্বল হয়ে পড়ায় সব সমুদ্রবন্দরে বিপদ সংকেত নামিয়ে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

অন্যদিকে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের কারণে মঙ্গলবার চট্টগ্রাম, বরিশাল ও খুলনা বিভাগের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রণালয়।

 

আরও পড়ুন