• ঢাকা
  • রবিবার, ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ৩ মার্চ, ২০২২
সর্বশেষ আপডেট : ৩ মার্চ, ২০২২
Designed by Nagorikit.com

টার্গেট করেই বাংলাদেশি জাহাজে হামলা: নৌপ্রতিমন্ত্রী

কুমিল্লা জার্নাল
টার্গেট করেই বাংলাদেশি জাহাজে হামলা: নৌপ্রতিমন্ত্রী

রাশিয়ার সঙ্গে যুদ্ধ চলাকালে ইউক্রেনের বন্দরে আটকে থাকা ‘এমভি বাংলার সমৃদ্ধি’ নামে বাংলাদেশি জাহাজে রকেটে হামলার ঘটনাটি টার্গেট করেই করা হয়েছে বলে মন্তব্য করেছেন নৌপ্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

বৃহস্পতিবার সচিবালয় সাংবাদিকদের সামনে এমন মন্তব্য করেন তিনি।

গতকাল বুধবার (২ মার্চ) দেশটির স্থানীয় সময় বিকেল ৫টা ১০ মিনিটে বাংলাদেশি জাহাজটিতে হামলার ঘটনা ঘটে। এতে জাহাজটিতে আগুন ধরে হাদিসুর রহমানে নামে এক প্রকৌশলী নিহত হন। পরে আগুন নিভে গেলও জাহাজে থাকা অন্য ২৮ জন অক্ষত থাকেন।

নৌ প্রতিমন্ত্রী বলেন, টার্গেট করেই ইউক্রেনে বাংলাদেশের জাহাজটিতে হামলা করা হয়েছে। এ বিষয়ে কূটনৈতিক পর্যায়ে ব্যাপক তৎপরতা চালানো হচ্ছে।

খালিদ মাহমুদ বলেন, ‘আমরা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে যোগাযোগ রাখছি। ইতোমধ্যে পোল্যান্ডের দূতাবাসের সঙ্গে আমাদের যোগাযোগ হয়েছে। সচিব ও জাহাজের ক্যাপ্টেনের সঙ্গে তিনি কথা বলেছেন। তারা চাচ্ছেন, তাদের নিরাপত্তাটা নিশ্চিত হোক। নাবিকরা যদি জাহাজ থেকে নেমে যান, তবে নিরাপত্তা ঝুঁকি আরও বেড়ে যাওয়ার শঙ্কা রয়েছে।’

প্রতিমন্ত্রী বলেন, জাহাজে থাকা সবার জন্য আরও নিরাপদ রাস্তা বের করা যায় কিনা আমরা সেই চেষ্টা করছি। কূটনৈতিক পর্যায়ে ব্যাপক তৎপরতা চালানো হচ্ছে। হয়তো দ্রুত তাদের সেখান থেকে নিয়ে আসতে পারবো।’

খালিদ মাহমুদ বলেন, কারা হামলাটি করেছে সে বিষয়টি বাংলাদেশ সরকার নিশ্চিত নয়। নিশ্চিত হওয়ার পর আমরা বিষয়টি নিয়ে কথা বলব।

আরও পড়ুন