• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি, ২০২২
সর্বশেষ আপডেট : ১১ ফেব্রুয়ারি, ২০২২
Designed by Nagorikit.com

সার্চ কমিটিতে নাম দিল ৩০টি রাজনৈতিক দল

কুমিল্লা জার্নাল

নিজস্ব প্রতিবেদক
অনুসন্ধান কমিটিতে (সার্চ কমিটি) আওয়ামী লীগসহ ২৪টি রাজনৈতিক দল পৃথকভাবে ১০টি করে নাম প্রস্তাব করেছে। এছাড়া ছয়টি পেশাজীবী সংগঠনের পক্ষ থেকেও নাম প্রস্তাব করা হয়েছে।

শুক্রবার (১১ ফেব্রুয়ারি) বিকাল ৫টা পর্যন্ত নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর কাছে নাম আহ্বান করেছিল সার্চ কমিটি। সেই আহ্বানে সাড়া দিয়ে এ নাম প্রস্তাব করে দলগুলো।

শুক্রবার বিকাল ৫টার পরে সচিবালয়ে ব্রিফিংয়ের মাধ্যমে গণমাধ্যমকে এতথ্য জানান অনুসন্ধান কমিটির সাচিবিক দায়িত্বে থাকা মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব শফিউল আজিম।

শফিউল আজিম বলেন, আমরা বিজ্ঞপ্তি দিয়ে নাম আহ্বান করেছিলাম। সেই আহ্বানে ব্যাপক সাড়া পেয়েছি। আজ শুক্রবার বিকাল ৫টা পর্যন্ত ২৪টি নিবন্ধিত রাজনৈতিক দল ও ছয়টি পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে নাম পেয়েছি। এই ছয় সংগঠনের মধ্যে বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ), কৃষিবিদ ইনস্টিটিউট ও ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউও রয়েছে।

তিনি বলেন, আমরা পাঁচটি পদের জন্য ১০টি নাম প্রস্তাবের কথা বলেছিলাম। রাজনৈতিক দলগুলো সেভাবেই দিয়েছে। আমরা অনেক বেশি সাড়া পেয়েছি।

তিনি বলেন, আমাদের আহ্বানে দেশ এবং বিদেশ থেকে ব্যাপক সাড়া পেয়েছি। ব্যক্তি পর্যায় থেকেও অনেক নাম এসেছে ইমেইলের মাধ্যমে। এসব নাম আমরা এখন লিপিবদ্ধ করব। আগামিকাল (১২ ফেব্রুয়ারি) সকাল ১১টায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে সার্চ কমিটির বৈঠক হবে। সেখানে ৬০ জন বিশিষ্ট ব্যক্তির সঙ্গে বসবে সার্চ কমিটি। একই জায়গায় বিকালে গণমাধ্যমের শীর্ষ পর্যায়ের ব্যক্তিবর্গ ও সরকারি সাবেক কর্মকর্তা এবং সামরিক বাহিনীর সাবেক কর্মকর্তাসহ বিভিন্ন মহলের লোকদের সঙ্গে দ্বিতীয় বৈঠক হবে। এছাড়া রবিবারও সার্চ কমিটির বৈঠক হবে। এসব বৈঠক শেষে পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করবে সার্চ কমিটি।

শুক্রবার দুপুর সাড়ে ১২টার পর মন্ত্রিপরিষদ বিভাগে নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটিতে পছন্দের নাম জমা দেয় বাংলাদেশ আওয়ামী লীগ। দলের পক্ষে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ ও উপ-দপ্তর সম্পাদক সায়েম খান।

শেষ দিনে আওয়ামী লীগ ছাড়াও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বিকল্প ধারা বাংলাদেশ, তরিকত ফেডারেশন, জাতীয় পার্টি (জেপি)সহ বেশির ভাগ দল নাম জমা দেয়।

আগের দিন বৃহস্পতিবার জাতীয় পার্টি (জাপা), জাতীয় সমাজতান্ত্রিক দলসহ (জাসদ) অন্তত পাঁচটি নিবন্ধিত রাজনৈতিক দল অনুসন্ধান কমিটির কাছে নাম জমা দেয়।

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় নাম দিতে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে চিঠি পাওয়ার কথা জানিয়ে বলেন, তারা অনুসন্ধান কমিটির কাছে কোনো নাম জমা দেবেন না।

বিএনপি ছাড়াও তাদের জোটে থাকা নির্বাচন কমিশনে নিবন্ধিত আরও তিনটি দলও নাম দেবে না। এ ছাড়া ইসলামী আন্দোলন বাংলাদেশ এবং বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টিও (বাংলাদেশ ন্যাপ) নাম দেবে না।

আরও পড়ুন

  • জাতীয় এর আরও খবর