• ঢাকা
  • রবিবার, ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ১২ আগস্ট, ২০২২
সর্বশেষ আপডেট : ১২ আগস্ট, ২০২২
Designed by Nagorikit.com

সুবিধা বঞ্চিত শিশুদের মুখে হাসি ফুটালো সাহিত্য সংগঠন ‘সমতট পড়ুয়া’

কুমিল্লা জার্নাল

জাহিদ হাসান নাইমঃ

সুবিধা বঞ্চিত শিশুদের জন্য গান, আড্ডা, ক্রীড়া প্রতিযোগীতা ও মধ্যহ্নভোজের আয়োজন করেছে কুমিল্লার একটি অন্যতম সাহিত্য সংগঠন ‘সমতট পড়ুয়া’। শুক্রবার (১২ আগস্ট) কুমিল্লার কবি নজরুল ইন্সটিটিউট কেন্দ্রের মুক্ত মঞ্চে এই আয়োজন করা হয়।

 

সাহিত্য সংগঠন “সমতট পড়ুয়া” এর আয়োজনে ‘আমরাও মানুষ’ শিরোনামে শিশুদের জন্য এ আয়োজন করা হয়। এই সময় শিশুদের নিয়ে বিভিন্ন সাংস্কৃতিক কার্যক্রমে মেতে উঠেন সমতট পড়ুয়া’র সদস্যরা। শিশুদের মধ্যে আয়োজন করা হয় ক্রীড়া প্রতিযোগিতা ও প্রতিযোগিতা শেষে তাদের মুখে খাবার তুলে দেন ‘সমতট পড়ুয়া’ এর সদস্যরা। শিশুরা নিজেদের মধ্যে যেন এক নতুন আমেজে মেতে উঠে।

 

অনুষ্ঠানে অতিথি হিসেবে কুমিল্লার ডেপুটি সিভিল সার্জন লেখক ও চিকিৎসক নির্সগ মেরাজ চৌধুরী, সংগঠক ও শিক্ষক দিদারুল হক রিমন। সমতট পড়ুয়া সংগঠন থেকে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠাতা প্রধান সংগঠক সাইফুল ইসলাম, প্রতিষ্ঠাতা প্রধান তত্ত্বাবধায়ক মুক্তি সাহা ঈশিতা, সংগঠন সভাপতি
স্মরণ আর্য রাজিব, সাধারণ সম্পাদক অভিষেক করসহ কার্যনির্বাহী সদস্যরা উপস্থিত ছিলেন।

 

আলোচনায় অতিথিরা বলেন, ক্রীড়া শিশুদের একটি মৌলিক অধিকার। সংগ্রামী শিশুরা অনেক মৌলিক অধিকার থেকে বঞ্চিত। ‘আমরাও মানুষ’ শিরোনামে আজকের এই অনুষ্ঠান আয়োজিত হয় সুবিধা বঞ্চিত শিশুদের জন্য। তাদের যেন সঠিক পরিচর্যা করা হয়। এ সমাজ মানুষের জন্য তৈরি হবে। তাদের কেউ খারাপ কাজে যুক্ত করতে পারবে না।

 

‘সমতট পড়ুয়া’ সুবিধাবঞ্চিত শিশুদের পাশে দাঁড়াতে বদ্ধপরিকর। তারা বলছে, “আজকের দিনটি সাহিত্য সংগঠন ‘সমতট পড়ুয়া’র’ পাঠকদের জন্য বিশাল প্রাপ্তি বলা যায়। এই প্রাপ্তির অনুভূতি সেই অনুধাবনের পথ উন্মোচন করে যেখানে সেই সুবিধাবঞ্চিতের অব্যক্ত কথাটুকুই অনুভূত হয় – “আমরাও মানুষ”।

 

পরিশেষে সাহিত্যচর্চার মাধ্যমে মানবিকতার চর্চাতে সমৃদ্ধ হোক এই শহর – এটুকুই প্রত্যাশা। আমরা সুবিধাবঞ্চিতদের নিয়ে একটি সুন্দর সমাজ গড়ার প্রত্যয়ে কাজ করে যাবো।

 

 

কুমিল্লাজার্নাল/জাহিদ

আরও পড়ুন

  • কুমিল্লা এর আরও খবর