• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি, ২০২৩
সর্বশেষ আপডেট : ২১ ফেব্রুয়ারি, ২০২৩
Designed by Nagorikit.com

গৌরবের অমর একুশে আজ

কুমিল্লা জার্নাল

রুবেল মজুমদার ।।

বাঙালির মননে অনন্য মহিমায় ভাস্বর চিরস্মরণীয় গৌরবের অমর একুশে ফেব্রুয়ারি আজ। ইতিহাসের পাতায় রক্ত পলাশ হয়ে ফোটা সালাম, বরকত, রফিক, জব্বার, সফিউর, আউয়াল, অহিউল্লাহর রক্তে রাঙানো অমর ২১শে ফেব্রুয়ারি আজ মঙ্গলবার। রক্তস্নাত ভাষা আন্দোলনের স্মৃতিবহ মহান শহীদ দিবস। একই সঙ্গে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসও।

আজকের এদিনে ৫২ এর একুশে ফেব্রুয়ারি ঢাকার রাজপথে ঘটেছিল বাঙালির ইতিহাস পাল্টে দেওয়ার ঘটনা। ‘বাংলা ভাষা প্রাণের ভাষা’ স্লোগানে মাতৃভাষার মর্যাদা রক্ষায় অকাতরে প্রাণ বিলিয়ে দেয় বাঙালি তরুণ প্রজন্ম। একুশের চেতনা আমাদের আত্মমর্যাদাশীল করেছে।

একুশ মানে মাথা নত না করা’ চিরকালের এ স্লোগান তাই আজও সমহিমায় ভাস্বর। দিনটি উপলক্ষে প্রতিবছরের ন্যায়ে কুমিল্লার স্কুল-কলেজ, জেলা ও থানা প্রশাসনের উদ্যোগে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবে কুমিল্লার সর্বস্তরের মানুষ। এদিকে কুমিল্লার বিভিন্ন উপজেলার পাড়ায়-মহল্লায় শিশু-কিশোরদের নিজ হাতে গড়া শহীদ মিনারও আজ সেজে উঠেছে নতুন প্রজন্মের ফুলেল শ্রদ্ধায়।

নগরীর কেন্দ্রীয় শহীদ মিনারে সোমবার দিবাগত রাত ১২.০১ মিনিটে কুমিল্লা টাউন হলের কেন্দ্রীয় শহিদ মিনারে পুস্পস্তবক অর্পন করার কথা রয়েছে কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য হাজী আ.ক.ম বাহার উদ্দিন বাহার এমপি,সংক্ষিত আসনের এমপি আঞ্জুম সুলতানা সীমা,কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র আরফানুল হক রিফাত,কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মাদ শামীম আলম,কুমিল্লা জেলা প্রশাসন আব্দুল মান্নান (বিপিএম বার)সহ বিভিন্ন নেতৃবৃন্দদের।

এছাড়া আজ মঙ্গলবার সূর্যদয়ের সাথে সাথে সকল শিক্ষা প্রতিষ্ঠানসহ সরকারি,. আধা সরকারি, স্বায়ত্বশাসিত এবং বেসরকারি ভবনসমূহে সঠিক নিয়মে, সঠিক রং ও মাপে জাতীয় পতাকা অর্ধনমিত করা হবে। মুক্তিযোদ্ধা সংসদ, কুমিল্লা দক্ষিণ ও মহানগর আওয়ামীলীগ তারঁ অঙ্গ সংগঠনের পক্ষ থেকে একই সাথে বিএনপিও তারঁ অঙ্গ সংগঠনসহ বিভিন্ন রাজনৈতিক দল,সামাজিক সাংস্কৃতিক সংগঠন,শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের স্মরণ করবেন বলে জানা গেছে।

বাদ যোহর সুবিধাজনক সময়ে সকল মসজিদ, মন্দির, গীর্জা, প্যাগোডা ও অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে ভাষা শহিদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত ও প্রার্থনা করা হবে।

বাদ মাগরিব কুমিল্লা টাউন হলের বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম মঞ্চে ভাষা আন্দালন বিষয়ক চলচ্চিত্র প্রদর্শনী করা হবে। সন্ধ্যা সাড়ে ৬ টায় একই স্থানে ভাষা আন্দোলনের শহিদদের স্মৃতির উদ্দেশ্যে আলোচনা সভা এবং সাড়ে ৭ টায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

 

 

 

কুজা/জাহিদ

 

আরও পড়ুন

  • কুমিল্লা এর আরও খবর