• ঢাকা
  • শনিবার, ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ৮ জানুয়ারি, ২০২৪
সর্বশেষ আপডেট : ৮ জানুয়ারি, ২০২৪
Designed by Nagorikit.com

জীবনের প্রথম দুই নির্বাচনেই চমক

কুমিল্লা জার্নাল

স্টাফ রিপোর্টার||

কুমিল্লার ১১টি সংসদীয় আসনের মধ্যে এবার নানান কারণে আলোচনায় কুমিল্লা-৪ (দেবিদ্বার) আসনটি। সেই আসনে এবার ভিন্ন আলোচনায় এক প্রার্থী। যিনি জীবনের প্রথম অংশগ্রহণ করা দুই নির্বাচনেই জয়ী হয়েছেন। তিনি দেবিদ্বার আসনের আওয়ামী লীগের স্বতন্ত্র ঈগলের প্রার্থী আবুল কালাম আজাদ।

রবিবার (৭ জানুয়ারি) রাতে রিটার্নিং কর্মকর্তা খন্দকার মু. মুশফিকুর রহমান দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন এ আসন থেকে বেসরকারিভাবে স্বতন্ত্র প্রার্থী দেবিদ্বার উপজেলার সাবেক চেয়ারম্যান ও কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. আবুল কালাম আজাদকে বিজয়ী ঘোষণা করেন।

২০২১ সালের ২৮ ফেব্রুয়ারি উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে উপনির্বাচনে জীবনের প্রথম কোন নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে আবুল কালাম আজাদ বিজয়ী হয়েছিলেন। ওই সময় তার প্রতিদ্বন্দ্বী ছিলেন দেবিদ্বারের এমপি রাজী মোহাম্মদ ফখরুলের চাচা ও ধানের শীষ প্রতীকের বিএনপি নেতা এএফএম তারেক মুন্সি।

এরপর ২০২৪ সালের জাতীয় সংসদ নির্বাচনে জীবনের প্রথমবার অংশগ্রহণ করে চমক দেখিয়েছেন। এবার তার সাথে লড়েছেন একবারের উপজেলা চেয়ারম্যান ও দুইবারের সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল। তাকেও সাড়ে ১৫ হাজার ভোটের ব্যবধানে পেছনে ফেলেন ঈগল প্রতীকের এই তরুণ প্রার্থী।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, স্বতন্ত্র প্রার্থী মো. আবুল কালাম আজাদ ঈগল প্রতীকে পেয়েছেন ৯৬ হাজার ৮০৭ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী নৌকার প্রার্থী দু’বারের সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল পেয়েছেন ৮১ হাজার ২৫৭ ভোট। ১৫ হাজার ৫৫০ ভোটের ব্যবধানে ঈগল প্রতীকের প্রার্থী মো. আবুল কালাম আজাদ জয়ী হয়েছেন। এ আসনে মোট ভোট পড়েছে ৪৯ দশমিক ০৯ শতাংশ। এ উপজেলায় মোট ভোটার আছে তিন লাখ ৭৪ হাজার ৫২৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ৯৪ হাজার ২৭৬ জন এবং নারী ভোটার সংখ্যা এক লাখ ৮০ হাজার ২৫০জন। এ আসনে মোট ভোটকেন্দ্র ১১৪টি। ১৫টি ইউনিয়ন ও একটি পৌরসভা রয়েছে এ আসনটিতে ।

আবুল কালাম আজাদ বলেন, দেবিদ্বারের নির্যাতিত মানুষ দীর্ঘদিনের শোষণ ও বঞ্চনা থেকে মুক্তির জন্য ভোট দিয়েছেন। সারাদেশে উন্নয়নের জোয়ার বইলেও দেবিদ্বারে সেই উন্নয়নের ছিটেফোঁটাও পড়েনি। দেবিদ্বারের মানুষ যেই পরিবর্তনের অঙ্গীকার করেছে, সেই স্বপ্ন তাদের বাস্তবায়ন হয়েছে। ইনশাআল্লাহ, আগামীর দেবিদ্বার হবে একটি আধুনিক ও স্মার্ট দেবিদ্বার।

এই আসনে নৌকা প্রতীকের রাজী মোহাম্মদ ফখরুল ও ঈগল প্রতীকের আবুল কালাম আজাদ ছাড়াও ১০ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

আরও পড়ুন

  • কুমিল্লা এর আরও খবর