• ঢাকা
  • শনিবার, ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ১০ অক্টোবর, ২০২৩
সর্বশেষ আপডেট : ১০ অক্টোবর, ২০২৩
Designed by Nagorikit.com

বজ্রপাত ও জলবায়ু পরিবর্তনের ঝুঁকি রোধে ৮ হাজার তাল বীজ বপন

কুমিল্লা জার্নাল

 

 

শাহ সাহিদ উদ্দিন||

 

কুমিল্লা দেবীদ্বার উপজেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে ৮ হাজার তাল বীজ বপন কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে। কুমিল্লা জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালকের পক্ষে জেলা প্রশিক্ষণ অফিসার মোহাম্মদ সিরাজ উদ্দিন হোসেন উপস্থিত থেকে উক্ত কার্যক্রমের উদ্বোধন করেন। তাছাড়া কুমিল্লা জেলার জেলা বীজ প্রত্যয়ন অফিসার মোহাম্মদ এহতেসাম রাসুলে হায়দায় বিভিন্ন ব্লকে তাল বীজ বপন কার্যক্রমে অংশগ্রহণ করেন। বজ্রপাত ও জলবায়ু পরিবর্তনের ঝুঁকি রোধে উপজেলার ১৫ টি ইউনিয়ন ও ১ টি পৌরসভায় প্রতিটিতে ৫০০ টি করে মোট ৮ হাজার তাল বীজ বপন করা হবে।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে উক্ত তাল বীজ বপন কার্যক্রম গ্রহণ করা হয়েছে। বিভিন্ন ্ইউনিয়নে কর্মরত উপসহকারি কৃষি অফিসারবৃন্দ স্থানীয় কৃষক ও জনপ্রতিনিধিদের সাথে নিয়ে এ কার্যক্রম বাস্তবায়ন করছেন। ইতিমধ্যে ভৈষেরকুট, ইউসুফপুর, বেগমাবাদ, বারুর সহ বিভিন্ন ব্লকে লক্ষ্যমাত্রার চেয়ে অধিক তাল বীজ বপন করা হয়েছে। আগামী ১ সপ্তাহের মধ্যে সকল ব্লকে বপন কার্যক্রম সম্পন্ন করা হবে।
ভৈষের কুট ব্লকের উপসহকারি কৃষি অফিসার মোছা. মরিয়মেন্নেছা ও ইউসুফপুর ব্লকের উপসহকারি কৃষি অফিসার মো. রফিকুল ইসলাম জানান, পূর্বে ঘোষিত নির্দেশনা অনুযায়ী ভাদ্র মাসের তাল পাঁকার শুরু থেকে কৃষকদের তাল বীজ সংগ্রহ করতে উদ্বুদ্ধ করতে শুরু করি। প্রতি ইউনিয়নে ৬০০ টি তাল বীজ বপনের লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করেছি। আমাদের এলাকায় তাল বেশ জনপ্রিয় ফল। কৃষকেরা স্বতস্ফূর্তভাবে এগিয়ে এসেছে, তাদের সাথে নিয়েই আমরা তাল বীজ বপন শেষ করেছি।
উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ বানিন রায় জানান, সম্প্রতি দেবীদ্বারের পার্শবর্তী চান্দিনা ও মুরাদনগর উপজেলায় বজ্রপাতে একজন করে কৃষকের মৃত্যর ঘটনা ঘটে। জেলা প্রশাসক সম্মেলনে মাননীয় প্রধানমন্ত্রী বজ্রপাত প্রবণ এলাকায় তাল বীজ বপন করার নির্দেশনা দিয়েছেন। তাছাড়া জলবায়ু পরিবর্তনের ঝুঁকি রোধে রাস্তার পাশে ফসলের ক্ষতি না করে তাল গাছ ভূমিকা রাখতে পারে। তাই রাস্তার পাশে, খোলা মাঠের পাশে, বড় আইলের ধারে যেখানে কৃষক বা পথচারী আশ্রয় নিতে পারে এমন স্থান গুলোতে স্থানীয় কৃষকদের সাথে নিয়ে তাল বীজ বপনের কার্যক্রম হাতে নিয়েছি। উপসহকারি কৃষি অফিসারবৃন্দ কার্যক্রমটি বাস্তবায়ন করছেন।

 

জার্নাল/জাহিদ

আরও পড়ুন

  • কুমিল্লা এর আরও খবর