• ঢাকা
  • শনিবার, ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ১৭ অক্টোবর, ২০২৩
সর্বশেষ আপডেট : ১৭ অক্টোবর, ২০২৩
Designed by Nagorikit.com

কুমিল্লায় ৪ সংবাদকর্মীর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার প্রতিবাদে মানববন্ধন

কুমিল্লা জার্নাল

স্টাফ রিপোর্টার:

দৈনিক আজকের কুমিল্লার স্টাফ রিপোর্টার উজ্জ্বল হোসেন বিল্লালসহ ৪ সংবাদকর্মীর বিরুদ্ধে  উদ্দেশ্যপ্রণোদিতভাবে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়েরের প্রতিবাদে  কুমিল্লা প্রেসক্লাবের সামনে মানববন্ধন  ও প্রতিবাদ সভা করেছে কুমিল্লার কর্মরত সাংবাদিকরা।

মঙ্গলবার (১৭ অক্টোবর) সকালে কুমিল্লা প্রেসক্লাবের সামনে মানববন্ধনে অংশগ্রহণ করেন কুমিল্লা সাংবাদিক ইউনিয়ন, কুমিল্লা ফটো সাংবাদিক ফোরাম, কুমিল্লা ইয়ুথ জার্নালিষ্ট এসোসিয়েশন, কুমিল্লা সম্পাদক পরিষদ, কুমিল্লা সাংবাদিক  কল্যাণ পরিষদ ,  কুমিল্লা স্পোর্টস জার্নালিষ্ট এসোসিয়েশন ও কুমিল্লা জার্নালিষ্ট ফোরামের প্রায় ৭২ জন সাংবাদিক এ মানববন্ধনে  অংশগ্রহণ করেন।

কুমিল্লার লাকসামের কান্দিরপাড় ইউনিয়নের রনচৌ গ্রামের এক ধর্ষণের অভিযোগের ঘটনার সংবাদ প্রকাশ করায় ৪ সাংবাদিকসহ ৫ জনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়। মামলাটি কুমিল্লা পিবিআই তদন্ত করে চার্জশ্টি দিয়েছে । তদন্তেও  সাংবাদিকদের বিরুদ্ধে রিপোর্ট দেয়া হয়েছে বলে জানা গেছে।

মামলার  আসামি চার সাংবাদিকরা হলেন দৈনিক আজকের কুমিল্লার স্টাফ রিপোর্টার উজ্জ্বল হোসেন বিল্লাল, আনন্দ টেলিভিশনের আব্দুল কাদের অপু, দুর্বার ডট কমের ভারপ্রাপ্ত সম্পাদক  সেলিম চৌধুরী হিরা, সকালের কুমিল্লার সম্পাদক সাকিব আল হেলাল।

মানববন্ধনে বক্তারা বলেন, ভাইয়ের বিরুদ্ধে বোনের ভিডিও বক্তব্য রয়েছে। স্থানীয় জনপ্রতিনিধির বক্তব্য রয়েছে, অভিযোগ রয়েছে। পরে আবার বোন-ভাই একত্র হয়ে মামলা দিল । মামলা হলে তো বোনের এবং বোনের জামাইয়ের বিরুদ্ধে হওয়া দরকার ছিল। ঘটনা মিথ্যা হলে তারা ভিডিও বক্তব্য দিল কেন ? নিউজে অভিযুক্ত ব্যক্তিরও বক্তব্য নেয়া হয়েছে। অথচ মামলার আসামি করা হয়েছে বোন জামাইসহ আরো ৪ সাংবাদিককে। আবার  অভিযোগ থেকে একজনের নামও বাদ দেয়া হয়েছে। তারা প্রতিবাদ পাঠাতে পারতো। তাও করেনি। সরাসরি ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করে দিল। পিবিআইয়ের কাছে সাংবাদিকরা গিয়ে সুষ্ঠু তদন্তের জন্য বলেছিল। কিন্তু দুভার্গ্যের বিষয় সাংবাদিকদের বিরুদ্ধেই চার্জশিট দেয়া হয়েছে বলে শুনেছি। এমন উদ্দেশ্যপ্রণোদিত মামলার চার্জশিট থেকে  সাংবাদিকদের নাম  বাদ দেয়ার জন্য অনুরোধ করছি। সাংবাদিকদের যদি গ্রেফতারসহ হয়রানি করা হয়, তাহলে আরো কঠিন কর্মসূচী নেয়া হবে।

এ সময় বক্তব্য রাখেন কুমিল্লা প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি রফিকুল ইসলাম, নির্বাহী সদস্য ওমর ফারুকী তাপস, কুমিল্লা সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি সহিদ উল্লাহ, কুমিল্লা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ইমতিয়াজ আহমেদ জিতু, কুমিল্লা টেলিভিশন জার্নালিষ্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক সেলিম রেজা মুন্সি, কুমিল্লা রিপোর্টাস ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন জাকির, কুমিল্লা ফটো সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আশিকুর রহমান আশিকসহ আরো অনেকে।

কুমিল্লা জার্নাল /মুন্না

আরও পড়ুন

  • কুমিল্লা এর আরও খবর