• ঢাকা
  • শুক্রবার, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি, ২০২২
সর্বশেষ আপডেট : ১৮ ফেব্রুয়ারি, ২০২২
Designed by Nagorikit.com

কুমিল্লার বিপিএলের তৃতীয় শিরোপা

কুমিল্লা জার্নাল
বিপিএলে তৃতীয় শিরোপা কুমিল্লা ভিক্টোরিয়ানস

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ফাইনালে রুদ্ধাশ্বাস ম্যাচে ফরচুন বরিশালকে ১ রানে হারিয়ে তৃতীয় শিরোপা জিতল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ১৫২ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৫০ রান তুলতে পারে ফরচুন বরিশাল।

শেষ দুই ওভারে জয়ের জন্য বরিশালের দরকার ছিল ১৬ রানের উইকেটে নাজমুল হোসেন শান্ত এবং তওহিদ হৃদয়। ১৯তম ওভারে মোস্তাফিজুর রহমান বল হাতে এসে দ্বিতীয় বলেই তুলে নেন নাজমুল হোসেন শান্তকে। আর ওই ওভারে দেন মাত্র ৬ রান। এতে শেষ ওভারে বরিশালের জয়ের জন্য দরকার পড়ে আরও ১০ রানের। ১০ রান আটকাতে কুমিল্লার অধিনায়ক বল তুলে দেন শহিদুল ইসলামের হাতে।

২০তম ওভারের প্রথম বলটি ডট দেন শহিদুল। পরের দুই বলে একটি করে রান নেন তওহিদ এবং মুজিব, চতুর্থ বলটি ওয়াইড হলে শেষ তিন বলে বরিশালের দরকার হয় ৭ রানের। পরের দুই বলে দুটি ডাবল নিলে শেষ বলে বরিশালের জয়ের জন্য দরকার থাকে আর তিন রানের। তবে শেষ বলে একটি রানই নিতে পারে বরিশাল। আর এতেই ১ রানের রুদ্ধশ্বাস জয় পায় কুমিল্লা। আর ভিক্টোরিয়ান্সরা মাতে তৃতীয় শিরোপা জয়ের উল্লাসে।

এদিকে প্রথম শিরোপার লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই ওপেনার মুনিম শাহরিয়ারকে হারায় বরিশাল। শহিদুল ইসলামের বলে ফাফ ডু প্লেসিসের হাতে ক্যাচ তুলে দিয়ে রানের খাতা খোলার আগেই ফেরেন এই ওপেনার। এরপর ম্যাচটা সৈকত আলী জুড়ে। ক্রিস গেইলকে সঙ্গে নিয়ে গড়েন ৭৪ রানের ঝড়ো এক জুটি। যার মধ্যে ৫৮ রান আসে সৈকতের ব্যাট থেকে। আর ১২ রান আসে গেইলের ব্যাট থেকে।

ইনিংসের ৭ম ওভারে ২৬ বলে পূর্ণ করেন অর্ধশতক। শেষ পর্যন্ত ১১টি চার আর একটি ছক্কায় ৩৪ বলে ৫৮ রান করে সৈকত ফেরেন দলীয় ৭৯ রানের মাথায়। এরপর গেইলের সঙ্গে ২৮ রানের জুটি গড়েন নুরুল হাসান সোহান। ১৩তম ওভারে ৩১ বলে ৩৩ রান করে গেইল যখন ফিরছেন তখন বরিশালের স্কোরবোর্ডে রান ১০৭।

এরপরেই কিছুটা ছন্দপতন বরিশালের স্কোরবোর্ডে মাত্র ১০ রান যোগ হতেই ফিরে যান সাকিব আল হাসান। ৭ বলে ৭ রান করে তানভিরের বলে ক্যাচ তুলে দেন মোস্তাফিজের হাতে। এরপর নুরুল হাসান সোহান ১৭তম ওভারে রানআউট হওয়ার পর ব্রাভো ফেরেন মাত্র এক রান করে। এতে শঙ্কা জাগে বরিশালের জয়ের। ব্রাভো যখন ফিরছেন তখনও বরিশালের জয়ের জন্য ১৭ বলে ১৮ রান। সুনিল নারিনের ১৮তম ওভার থেকে আসে মাত্র ২ রান।

শেষ দুই ওভারে জয়ের জন্য দরকার মাত্র ১৬ রান। তবে মোস্তাফিজুর রহমান এবং শহিদুল ইসলামের দুর্দান্ত বোলিংয়ে শেষ পর্যন্ত আর জয় পাওয়া হয়নি বরিশালের। নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৫০ রান তুলতে পারে বরিশাল।

কুমিল্লার হয়ে দুটি করে উইকেট নেন সুনিল নারিন এবং তানভির ইসলাম। আর একটি করে উইকেট নেন মোস্তাফিজুর রহমান এবং শহিদুল ইসলাম।

এর আগে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে সুনিল নারিনের ঝড়ো ইনিংসে ভর করে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১৫১ রান তোলে কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

সংক্ষিপ্ত স্কোরকার্ড

কুমিল্লা ভিক্টোরিয়ান্স: ২০ ওভার; ১৫১/০; (নারিন ৫৭, লিটন ৪, জয় ৮, ডু প্লেসিস ৪, ইমরুল ১২, মঈন ৩৮, রনি ১৯, শহিদুল ০, তানভির ০*, মোস্তাফিজ ০*); (মুজিব ৪-০-২৭-২, শফিকুল ২-০-২৪-০, সাকিব ৪-০-৩০-১, ব্রাভো ৪-০-২৬-১, রানা ৪-০-৩৪-১)।

ফরচুন বরিশাল: ১৫০/৮; ২০ ওভার; (মুনিম ০, গেইল ৩৩, সৈকত ৫৮, সোহান ১৪, সাকিব ৭, শান্ত ১২, ব্রাভো ১, হৃদয় ৯, মুজিব ৪); (মোস্তাফিজ ৪-০-৩০-১, শহিদুল ৪-০-৩৬-১, নারিন ৪-০-১৫-২, মঈন ২-০-২১-০, রনি ১-০-১৪-০, তানভির ৪-০-২৫-২)।

ফলাফল: কুমিল্লা ভিক্টোরিয়ান্স ১২ রানে জয়ী।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে ২০২২ বিপিএল। এবারের বিপিএলের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করবে দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল জিটিভি। এছাড়াও বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলের ওয়েবসাইটে দেখা যাবে বিপিএলের খেলা। অনলাইনে র‍্যাবিটহোলে খেলা দেখতে ব্রাউজ করুন

আরও পড়ুন

  • লিড এর আরও খবর